তানজানিয়ার বোবা ব্যাঙ – নতুন প্রজাতি আবিষ্কৃত

তানজানিয়ার বোবা ব্যাঙ – নতুন প্রজাতি আবিষ্কৃত

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ মে, ২০২৩

আফ্রিকাতে নতুন জাতের ব্যাঙের প্রজাতি আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। কিন্তু অদ্ভুত ব্যাঙ – সম্পূর্ণ নীরব। সে ব্যাঙের গোঙানি নেই, এমনকি গানও গায় না। পোশাকি নাম – উকাগুরু স্পাইনি-থ্রোটেড রিড ফ্রগ। তানজানিয়ার উকাগুরু পার্বত্য অঞ্চলে খুঁজে পাওয়া গেছে এই ব্যাঙের প্রজাতি। বিজ্ঞানসম্মত নাম – হাইপারোলিয়াস উকাগুরুএন্সিস। পৃথিবী জুড়ে এমন ব্যাঙের প্রজাতি খুব কমই আছে যারা আওয়াজ করে না।
নতুন প্রজাতিটার পুরুষ ব্যাঙের গলায় ছোট ছোট কাঁটা সত্যিই আছে। তাই ‘স্পাইনি-থ্রোটেড’ বলা হয় এদের। গবেষকদের অনুমান যেহেতু এরা আওয়াজের মাধ্যমে নিজেদের প্রজাতির অন্য সদস্যকে চিনতে পারে না, তাই হয়তো এই কাঁটাগুলোর উপরেই তারা ভরসা করে।
সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের সংরক্ষণপন্থী জীববিজ্ঞানী, অধ্যাপক লুসিন্ডা লওসন বলছেন, সদ্য খুঁজে পাওয়া ব্যাঙের দলটা কিন্তু একেবারেই পৃথক, অনন্য বলা চলে। এই প্রজাতির পুরুষ ব্যাঙ ডাকে না অন্য ব্যাঙের মতো। লওসন বলছেন, তারা গলার কাঁটাকেই ব্রেইলের মতো ব্যবহার করে সগোত্রকে চিনতে পারে। হাঁকডাক ছাড়া একে অন্যকে চিনতে কোনও উপায় তো লাগবেই।
কিন্তু আশঙ্কার কথাও শোনালেন অধ্যাপক লওসন। তাঁর মতে, এই বিরল প্রজাতির ব্যাঙের দল কিন্তু অস্তিত্ব সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে। তাদের খুঁজে পাওয়া যখন গেছে, লওসনের আশা সংরক্ষণও করা যাবে।
‘প্লস ওয়ান’ নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে এই আবিষ্কারের খবরটা।