আগ্নেয়গিরি নাকি উল্কাপাত – প্রাণসৃষ্টির অনুঘটক কোনটা?

আগ্নেয়গিরি নাকি উল্কাপাত – প্রাণসৃষ্টির অনুঘটক কোনটা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ মে, ২০২৩

কোন জাদুমন্ত্রে প্রাণের বিকাশ ঘটেছিল? অ্যামিনো অ্যাসিড, লিপিড, কার্বোহাইড্রেট কিংবা নিউক্লিক অ্যাসিডের তৈরি হতে শুরু করল কোন বলে? পৃথিবীর প্রত্যেকটা জীবিত কোষেরই মৌলিক উপাদান এই কয়েকটা অণু। কিন্তু তাদের জন্মের রহস্যটা কী? এই প্রশ্ন টিকে আছে কয়েক শতক জুড়ে বিজ্ঞানের ইতিহাসে।
আধুনিকতম গবেষণা বলছে, সৃষ্টির ভিয়েন খুলতে শুরু করেছিল আজ থেকে ৪.৪ বিলিয়ন বছর আগে। লৌহসমৃদ্ধ অণুদের হাত ধরে। এইসব অণুরা এসেছিল আগ্নেয়গিরির পেট থেকে, নয়তো উল্কাপাতের মতো কোনও ঘটনার মধ্যে দিয়ে।
যেসব জৈব অণু দিয়ে মানুষের শরীর থেকে শুরু করে এককোষী অ্যামিবার দেহ তৈরি হয়েছে তাদের উৎস কোথায়? এই প্রশ্ন নিয়ে বিতর্কের শেষ নেই। এর আগে অবধি গবেষণায় দেখা গেছে গ্রহাণু, উল্কা কিংবা ধূমকেতুর সাথে পৃথিবীর সংঘর্ষের ফলে হাইড্রোকার্বন, অ্যালডিহাইড আর অ্যালকোহল অণুদের জন্ম হয়েছে। সেটা কয়েক বিলিয়ন বছর আগে।
কিন্তু বিকল্প রাস্তার কথাও উঠে এসেছে গবেষণায়। বলা হয়, প্রাথমিক পর্যায়ে পৃথিবীর সমুদ্র আর বায়ুমণ্ডলে এইসব অণু সৃষ্টি হতে পারে অগ্ন্যুৎপাত, বজ্রপাত কিংবা প্রচণ্ড সংঘর্ষের জন্যেও। হাইড্রোকার্বন তৈরি হতে যেখানে ন্যূনতম ৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রয়োজন, সেখানে অন্যসব জৈব অণু তুলনামূলক কম উষ্ণতাতেই সৃষ্টি হতে পারে।