টিকটিকির মতো রোবট যাচ্ছে মঙ্গলের মাটিতে

টিকটিকির মতো রোবট যাচ্ছে মঙ্গলের মাটিতে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৮ মে, ২০২৩

মঙ্গলগ্রহকে তন্নতন্ন করে খুঁজে দেখার একটা উদ্দেশ্য অবশ্যই বহির্বিশ্বের প্রাণের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত প্রত্যয়ে পৌঁছনো। সুপ্রাচীন অণুজীবের মৃতদেহ পাওয়া যেতে পারে, কিংবা আবিষ্কৃত হতে পারে এমন পদার্থের যা আমাদের পৃথিবীতে নেই। এছাড়াও ভবিষ্যতে প্রতিবেশী গ্রহে বসতি গড়ার স্বপ্নকেও এখন আর আজগুবি বলে উড়িয়ে দেওয়া যায় না। কিন্তু বাধা আছে। মঙ্গলে পাঠানো যন্ত্রগুলো অনেক সময়েই কঠিন সমস্যায় পড়ে। ওই গ্রহেই ভূতাত্ত্বিক গঠনটাই আসলে সহজ সরল নয়।
নানজিং ইউনিভার্সিটি অফ এরোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের গবেষকরা তাই চারপেয়ে একটা রোবট তৈরি করেছেন ঠিক টিকটিকির গড়নে। বায়োমিমেটিক্স পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে এই সরীসৃপ রোবটের বৈশিষ্ট্যে বলা হয়েছে, নমনীয় দৈহিক গড়ন, অনেকটা মরুভূমির টিকটিকির মতো।
গুয়াংমিং চেন, ঝেনওয়েন ঝউ আর লুটজ রিচার ছিলেন এই রোবট নির্মাণের মূল তিন কাণ্ডারি। গুয়াংমিং চেনের ভাষায়, মঙ্গলে মনুষ্যহীন অভিযানের জন্য অনেক রোভার এতদিনে তৈরি করা হয়েছে। কিন্তু ঐ গ্রহে মাটির যে জাত, দানাদার স্তর আর হরেক আকারের পাথরের সন্নিবেশের কারণে এই প্রচলিত রোভারগুলো ঠিকঠাক কাজ করতে পারে না। নরম মাটিতে চলতে ফিরতে কিংবা পাথরের ঢিবি চড়তে পারে না এই যন্ত্রগুলো। সেই অসুবিধে দূর করতেই মরুভূমির টিকটিকির ধাঁচে তৈরি করা হল এই রোবট।