অজানা অতিকায় গ্রহ কি চুপিসারে ভেসে বেড়াচ্ছে সৌরজগতে?

অজানা অতিকায় গ্রহ কি চুপিসারে ভেসে বেড়াচ্ছে সৌরজগতে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ জুন, ২০২৩

সৌরমণ্ডলের সদস্য কি বাড়তে চলেছে? উত্তরটা হ্যাঁ হওয়ার সম্ভাবনাই বেশি। আমাদের সৌরজগতকে ব্যস্ত অফিসপাড়া বলা চলে নিঃসঙ্কোচে। গ্রহ, উপগ্রহ, ধূমকেতু, উল্কা, গ্রহাণু ইত্যাদি লক্ষ লক্ষ মহাজাগতিক বস্তু প্রতি মুহূর্তে ঘুরে চলেছে। প্রত্যেক বছর নতুন নতুন বস্তু আবিষ্কৃত হচ্ছে। যদিও, সেই তালিকায় হয় ছোট গ্রহাণু নয়তো গতিশীল ধূমকেতু। এবার কি তাহলে নয়া মেম্বার?
১৮৪৬ সালের মধ্যেই আটটা প্রমাণ মাপের গ্রহ মহাকাশবিজ্ঞানীরা খুঁজে পেয়েছিলেন। কিন্তু অনুসন্ধানের পরিক্রমাটা সেখানেই সমাপ্ত হয়নি। শেষ ১০০ বছরে একাধিক ছোট ছোট ‘ডোয়ার্ফ প্ল্যানেট’ বা বামন-গ্রহ আবিষ্কৃত হয়েছে। মূল আটখানা গ্রহের তুলনায় তারা যেমন আকারে ছোট, তেমনই সূর্য থেকে তাদের দূরত্ব অনেকটাই বেশি। তাদের অবস্থান সৌরমণ্ডলের একেবারে পরিধির কাছাকাছি। প্লুটোকে এই বামন-গ্রহের তালিকাতেই এখন রাখা হয়।
এই খুদে গ্রহদের আবিষ্কার কিন্তু অন্য প্রশ্নের জন্ম দিয়েছে। মহাকাশ গবেষকদের বিশ্বাস, সৌরজগতের কিনারে অন্য কোনও বড়ো বস্তু (অর্থাৎ, গ্রহ) হয়তো চুপিসারে ঘুরে চলেছে। এতদিন কোনভাবেই তাকে শনাক্ত করা সম্ভব হয়নি।
এই নবম গ্রহকে শনাক্ত করার জন্য কয়েকশো ঘণ্টা সময় ব্যয় করছেন মহাকাশবিজ্ঞানীরা। ‘প্ল্যানেট এক্স’ বা ‘প্ল্যানেট নাইন’ নাম দেওয়া হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই নবম গ্রহটাকে ছাড়া সৌরজগত নাকি অসম্পূর্ণ।