এশিয়ার জলস্তম্ভে বিপদের ভ্রূকুটি

এশিয়ার জলস্তম্ভে বিপদের ভ্রূকুটি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ জুন, ২০২৩

এশিয়ার বড়ো বড়ো গুরুত্বপূর্ণ নদীগুলোর উৎপত্তি কোথায়? উত্তর আসবে, তিব্বতি মালভূমি থেকে। একাধিক সুপ্রাচীন সভ্যতার জন্ম হয়েছিল সেই সব নদীর তীরেই। তাই তিব্বতকে এশিয়ার জলস্তম্ভ বা ওয়াটার টাওয়ার অফ এশিয়া বলে। কিন্তু স্তম্ভের ভিত টলমল করছে দূষণ আর জলবায়ু সংকটের জোড়া ফলায়।
আমেরিকার মিচিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা শুধুমাত্র বৈজ্ঞানিক অনুসন্ধান করে কার্যকারণ আবিষ্কার করেই বসে নেই। তাঁরা সম্ভাব্য নীতি নির্ধারণের দিকটাও দেখছেন। যাতে ভবিষ্যতে যেকোনো বড়ো প্রাকৃতিক সংকটের মোকাবিলা করা যায় তিব্বতি মালভূমিতে।
উত্তর আটলান্টিক আর ভারত মহাসাগরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ঘটনা সর্বাধিক প্রভাব ফেলছে তিব্বত অঞ্চলের আবহাওয়ায়। সাথে আছে আঞ্চলিক উষ্ণতার বৃদ্ধিও। ধাপে ধাপে জল, খাদ্য আর বিদ্যুৎ শক্তির ঘাটতি শুরু হবে একে একে।
মিচিগান স্টেট ইউনিভার্সিটির কলেজ অফ এঞ্জিনিয়ারিং-এর সহকারী অধ্যাপক ইয়াদু পোখরেল আশঙ্কার সুরেই বলছেন, এটা একটা বৈশ্বিক বিপদ। সমুদ্রে তাপমাত্রা বৃদ্ধির অর্থ জলীয় বাষ্প সৃষ্টি আর গতিবিধির চেহারাটা পাল্টে যাওয়া। বৃষ্টিপাতের ছবিটা বিশ্বের বিভিন্ন অংশে বদলে যাবে। সরাসরি প্রভাব পড়তে চলেছে এশিয়ার জলস্তম্ভে।