ঘন জঙ্গলের মধ্যে বিজ্ঞানীরা সন্ধান পেলেন ৪১৭টা সুপ্রাচীন রহস্যময় শহরের

ঘন জঙ্গলের মধ্যে বিজ্ঞানীরা সন্ধান পেলেন ৪১৭টা সুপ্রাচীন রহস্যময় শহরের

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ জুন, ২০২৩

দক্ষিণ আমেরিকায় গবেষণারত বিজ্ঞানীরা এমন একটি আবিষ্কার করেছেন যা অবাক করে দিয়েছে সবাইকে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিজ্ঞানীরা ৪১৭টা প্রাচীন মায়া শহর আবিষ্কার করেছেন। গুয়াতেমালার ঘন জঙ্গলে এই সব শহরের সন্ধান পাওয়া গেছে।
জানা গিয়েছে, এই শহরগুলো প্রায় ৩ হাজার বছরের পুরোনো। আমেরিকা এবং গুয়াতেমালার প্রত্নতাত্ত্বিকদের দল এই শহরগুলো আবিষ্কার করেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এই সমস্ত শহরগুলি একে অপরের সাথে ১৭৭ কিলোমিটার দীর্ঘ হাইওয়ে দ্বারা সংযুক্ত ছিল। শুধু তাই নয়, এহেন বড় আবিষ্কার এবার ঐতিহাসিকদের মায়া সভ্যতা নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করেছে।
বিজ্ঞানীদের মতে, এই শহরগুলো প্রায় ১,০০০ খ্রিস্টপূর্বাব্দে তৈরি হয়েছিল। এই প্রসঙ্গে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, একটা রাস্তা সহ শহরগুলোর নেটওয়ার্ক, হাইড্রোলিক সিস্টেম এবং কৃষিকাজের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো প্রমাণ করে যে, ৩ হাজার বছর আগে মধ্য আমেরিকায় বসবাসকারী মায়া সভ্যতার মানুষেরা অনেক বেশি উন্নত ছিল। রাডার প্রযুক্তির সাহায্যে আবিষ্কার করা হয়েছে। মূলত, এটা হাজার হাজার বছর ধরে ঘন জঙ্গলের ভিতরে লুকিয়ে থাকা কাঠামোর মানচিত্র তৈরি করতে ব্যবহৃত হয়।
এই প্রযুক্তির সাহায্যে বিজ্ঞানীরা প্রাচীন বাঁধ, জলাধার, পিরামিড, প্ল্যাটফর্ম, রাস্তার নেটওয়ার্কের মতো অংশ প্রভৃতি সম্পর্কে জানতে পারেন। এই আবিষ্কারের সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, এটা মিশরের পিরামিডের মতোই একটা গুরুত্বপূর্ণ ঐতিহাসিক আবিষ্কার হতে পারে।