নতুন অনুঘটক – সিঙ্গেল-ইউজ প্লাস্টিকের ত্রাতা

নতুন অনুঘটক – সিঙ্গেল-ইউজ প্লাস্টিকের ত্রাতা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ জুন, ২০২৩

সিঙ্গেল-ইউজ প্লাস্টিক যুদ্ধবাজ রাষ্ট্রনেতাদের চেয়েও বেশি জেদি। সহজে রিসাইকেল করা যায় না, এমনকি জৈববিয়োজন ঘটানোও মুখের কথা নয়। কিন্তু আইওয়া বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক অ্যারন স্যাডো আমাদের আশা দিচ্ছেন।
আমেস ন্যাশানাল ল্যাবরেটরিতে অ্যারন স্যাডোর নেতৃত্বে বিজ্ঞানীদের একটা দল নতুন এক অনুঘটক প্রস্তুত করলেন। অ্যালিফ্যাটিক হাইড্রোকার্বনে কার্যকরী মূলক যোগ করে তৈরি এই অনুঘটক। হাইড্রোজেন আর কার্বন অণু দিয়ে তৈরি অ্যালিফ্যাটিক হাইড্রোকার্বন একপ্রকারের জৈব যৌগ।
মোটরগাড়ির জ্বালানি তেল থেকে শুরু করে সিঙ্গেল-ইউজ প্লাস্টিক, জলের বা দুধের বোতলই হোক কিংবা প্রাকৃতিক গ্যাস – এগুলো হাইড্রোকার্বন দিয়েই তৈরি। অধ্যাপক স্যাডো ব্যাখ্যা করছেন, উদাহরণ হিসেবে ধরা যায় মিথেনের কথা, এটা একটা প্রাকৃতিক গ্যাস; মিথেন হচ্ছে সরলতম হাইড্রোকার্বন, যেখানে কার্বন-হাইড্রোজেন বন্ধন আছে। খনিজ তেল বা পলিমারের ক্ষেত্রে কার্বন-কার্বন বন্ধন থাকে।
কিন্তু বেশিরভাগ হাইড্রোকার্বনে লেজুড়ের মতো কার্যকরী মূলক থাকে না। তাই প্লাস্টিক বা মোটরগাড়ির জ্বালানিকে সহজে জৈববিয়োজনের মাধ্যমে নষ্ট করা যায় না। নতুন এই অনুঘটকের সাহায্যে এইসব জেদি হাইড্রোকার্বন যৌগের সাথে অক্সিজেনের মতো অন্য কোনও পরমাণু যোগ করে অন্য গঠনের রাসায়নিক পদার্থ তৈরি করা সম্ভব। নতুন পদার্থগুলোকে নতুন কাজে লাগানো সম্ভব হবে।