অস্ট্রেলিয়ার লাল গোসহক বিপন্ন হওয়ার দোরগোড়ায়

অস্ট্রেলিয়ার লাল গোসহক বিপন্ন হওয়ার দোরগোড়ায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ জুন, ২০২৩

গোসহক এক ধরনের বাজপাখি। অস্ট্রেলিয়ার রেড গোসহক এক বিশেষ বিরল প্রজাতির বাজ। কিন্তু এই পাখি বিলুপ্ত হওয়ার পথে। কমনওয়েলথ সরকারকে সাবধান করছেন গবেষকরা। বিজ্ঞানীদের আর্জি, এই লাল গোসহককে সংরক্ষণের বিচারে ‘বিপদগ্রস্ত’ থেকে ‘বিপন্ন’-তে আনা হোক।
অস্ট্রেলিয়াতে বিশেষ জাতের প্রাণী ও উদ্ভিদ সংরক্ষণে নাগরিকদের ভূমিকাটা বেশ গুরুত্বপূর্ণ। স্থানীয় বাসিন্দারা নিয়মিত বিজ্ঞানীদের সাথে যোগাযোগ রাখেন আর প্রাণী বা উদ্ভিদের তথ্য সরবরাহ করেন। বিগত ৪০ বছরের তথ্য বলছে, এই লাল বাজপাখির সংখ্যা আশংকাজনক ভাবে কমছে।
একটা সময় অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্তে এই পাখির দেখা পাওয়া যেত। কিন্তু সে সুদিন আর নেই। এখন কয়েকটা নির্দিষ্ট অঞ্চলে এদের গতিবিধি সীমাবদ্ধ হয়ে এসেছে। উত্তর কুইন্সল্যান্ডের কেপ ইয়র্ক উপদ্বীপে, পশ্চিম অস্ট্রেলিয়ার কিম্বারলেস অঞ্চলে, আর ডারউইনের কাছে উপকূলে টিউই দ্বিপে। অস্ট্রেলিয়ার বিরলতম এই শিকারি পাখি ইতিমধ্যেই নিশ্চিহ্ন হয়ে গেছে নিউ সাউথ ওয়েলস কিংবা কুইন্সল্যান্ডের বাকি অঞ্চলে।
কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি-র ছাত্র ক্রিস ম্যাকরোল নতুন গবেষণাটায় নেতৃত্ব দিয়েছেন। তিনি আক্ষেপের সুরে বলছেন, উত্তর কুইন্সল্যান্ডেও রেড গোসহকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। তবুও সেখানে কিছু সদস্য এখনও টিকে রয়েছে। কেপ ইয়র্ক উপদ্বীপ একমাত্র জায়গা যেখানে ঐ পাখিরা নিরাপদে প্রজনন ও সন্তানের লালনপালন করতে পারে। ম্যাকরোল আরও জানিয়েছেন, গত চার দশকে লাল গোসহকের সংখ্যা এক তৃতীয়াংশ কমেছে। যেসব অঞ্চলে তাদের ঘোরাফেরা ছিল সেটাও কমেছে আনুপাতিক হারে।