হিমালয়ের হিমবাহে বাজছে বিপদঘণ্টা

হিমালয়ের হিমবাহে বাজছে বিপদঘণ্টা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২১ জুন, ২০২৩

হিমালয়ের বুকে ছড়িয়ে ছিটিয়ে আছে ছোট বড়ো নানা আকারের হিমবাহ। সেখান থেকেই দক্ষিণ এশিয়ার নদীমাতৃক মানচিত্রের জন্ম। বকলমে বলা চলে, এই হিমবাহের জলের উপর নির্ভর করে আছে কমপক্ষে দুই বিলিয়ন এশিয়াবাসী। কিছু নিশ্চিন্তে থাকা আর যাচ্ছে কোথায়! হিমালয়ের বরফে জলবায়ু পরিবর্তনের হাত পড়েছে। দ্রুতগতিতে গলছে হিমবাহগুলো।
ইন্টারন্যাশানাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট নামক সংস্থা সারা পৃথিবী জুড়ে পর্বতমালার স্বাস্থ্য, আশু বিপদ আর পরিবর্তন নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এই সংস্থার সাম্প্রতিকতম রিপোর্ট বলছে, ২০১১ সাল থেকে ২০২০ সাল এই এক দশকে হিমালয় পার্বত্য অঞ্চলের হিমবাহ গলেছে ৬৫% বেশি হারে।
গবেষণায় নেতৃত্ব দিয়েছেন জলবায়ু বিশারদ ফিলিপাস ওয়েস্টার। তিনি বলছেন, উষ্ণতা যত বাড়বে বরফ তত বেশি গলবে এটা তো সবাই জানে; কিন্তু যে গতিতে এই ঘটনা ঘটছে সেটা অবশ্যই উদ্বেগজনক।
সুদীর্ঘ হিমালয়ের হিন্দুকুশ অঞ্চলের হিমবাহের জলের উপর সরাসরি ২৪০ মিলিয়ন পার্বত্যবাসী নির্ভর করে। এছাড়াও এই অঞ্চল থেকে সৃষ্ট গুরুত্বপূর্ণ নদনদী আরও ১.৬৫ বিলিয়ন মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করে।
আরও ভয়ানক আশঙ্কার কথা ব্যক্ত হয়েছে এই রিপোর্টে। এই শতাব্দী শেষ হওয়ার আগেই হিমালয়ের এইসব হিমবাহের আয়তন ৮০% কমে যাবে।