সৌরচালিত যন্ত্রে কাবু হবে দূষণের দুই অসুর

সৌরচালিত যন্ত্রে কাবু হবে দূষণের দুই অসুর

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৩ জুন, ২০২৩

কার্বন ডাইঅক্সাইড আর প্লাস্টিক। দূষণের দুই মুখ। বাতাসের কার্বন ডাইঅক্সাইড আর প্লাস্টিককে যদি বাগে আনা যায় একইসাথে, তাহলে কেমন হত? না, কল্পবিজ্ঞানের গল্প নয়। এটা বাস্তবে সম্ভব করে দেখিয়েছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
‘জুল’ পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র। অনুসন্ধানের কাজে নেতৃত্বে ছিলেন কেমব্রিজের গবেষক ডঃ সায়ন কর। তিনি বললেন, সৌরশক্তিতে চলা এই নতুন ব্যবস্থা পরিবেশ থেকে ক্ষতিকর দুটো পদার্থ সংগ্রহ করে সম্পূর্ণ অনন্য একটা পদার্থ তৈরি করছে যা সত্যিই দরকারি।
যন্ত্রের কাজকর্ম বুঝে নেওয়া যাক সংক্ষেপে। অ্যামিন আর হাইড্রক্সাইডের দ্রবণে যখন বায়ুর বুদবুদ পাঠান হয় তখন এই দ্রবণে কার্বন বন্দি হয়। বাকিসব পদার্থ বেরিয়ে যায়। তারপর সেই উচ্চ ঘনত্বের কার্বন ডাইঅক্সাইড পাম্প করে জারণ-বিজারণ বিক্রিয়ার প্রকোষ্ঠে আনা হয়। পেরোভস্কাইট নামের ক্রিস্টাল দ্বারা নির্মিত ফটোক্যাথোডে জমা হয় সেই কার্বন ডাইঅক্সাইড। তারপর সংগৃহীত কার্বন ডাইঅক্সাইড গ্যাসের সাথে সাধারণ প্লাস্টিকের বিক্রিয়ায় হাইড্রোজেন, অ্যামোনিয়া কিংবা মিথানলের মতো যৌগ তৈরি করা সম্ভব। উৎপাদিত সবকটা রাসায়নিক দ্রব্যই কাজে লাগানো যায়।