মোবাইলের বিপদ

মোবাইলের বিপদ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৮ জুন, ২০২৩

বিজ্ঞান অভিশাপ না আশির্বাদ এই প্রবন্ধ এখন আর লিখতে হয় না পরীক্ষায়। তবে বিতর্কটা থেমে নেই।
উচ্চ রক্তচাপকেই চিকিৎসাবিজ্ঞানের ভয়-ধরানো পরিভাষায় বলে হাইপারটেনশন। সাম্প্রতিক এক গবেষণা বলছে, এই সাধারণ সমস্যার সাথে মোবাইলে কথা বলার সম্পর্ক আছে। যদিও শেষ কোনও সিদ্ধান্তে উপনীত হননি বিজ্ঞানীরা কিন্তু যোগ রয়েইছে।
ইউরোপিয়ান হার্ট জার্নাল পত্রিকায় একটা প্রতিবেদন প্রকাশিত হল সম্প্রতি। ফোনে কতক্ষণ টানা কথাবার্তা চলছে তার প্রভাব পড়বে নতুন উদয় হওয়া হাইপারটেনশনের সাথে। গবেষকরা তথ্য সংগ্রহ করেছেন ইংল্যান্ডের ‘দ্য ইউকে বায়োব্যাংক’ থেকে। এটা ২০০৬-১০ সালের মধ্যে ইংল্যান্ডের প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য আর জীবনশৈলী নিয়ে তৈরি করা একটা বহুমুখী তথ্যভাণ্ডার।
এই পাঁচ বছরে হাইপারটেনশনের সমস্যা ছিল না এমন ২১২০৪৬ জনের তথ্য খতিয়ে দেখা হয়। তারপর তাদের প্রত্যেকের স্বাস্থ্যের হাল কেমন সেটা ফের যাচাই করা হয়েছে ১২ বছর পরে। উচ্চ রক্তচাপের সমস্যা কতজনের শরীরে নতুন করে দেখা দিচ্ছে তাতে নজর ছিল। মোট ৭% অর্থাৎ ১৩৯৮৪ জনের হাইপারটেনশনের সমস্যা শুরু হয়েছে গত ১২ বছরে।
গবেষণার ফলাফল নতুন প্রজন্মের চিন্তার কারণ হয়ে উঠতে পারে। বলা হয়েছে, সপ্তাহে ৩০ মিনিটের বেশি সময় মোবাইল ফোনে কথা বললে হাইপারটেনশনের ঝুঁকি ১২% বেড়ে যায়।