তড়িৎ প্রয়োগে প্লাস্টিকের পুনর্ব্যবহার

তড়িৎ প্রয়োগে প্লাস্টিকের পুনর্ব্যবহার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ জুলাই, ২০২৩

কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদরা সোডা বোতল এবং প্যাকেজিংয়ে ব্যবহৃত হয় এমন একটা সাধারণ ধরনের প্লাস্টিক, পলিথিন টেরেফথালেট (PET), পুনর্ব্যবহার করার জন্য একটি নতুন পদ্ধতি তৈরি করেছেন। তার জন্য গবেষকরা একটা বিশেষ অণুর সাথে PET মিশ্রিত করে, অল্প বৈদ্যুতিক ভোল্টেজ প্রয়োগ করেন, যার ফলে প্লাস্টিকটা কিছুক্ষণের মধ্যেই বিচ্ছিন্ন হয়ে যায়। এই পদ্ধতি যা ইলেক্ট্রোলাইসিস বা তড়িৎ বিশ্লেষণ নামে পরিচিত, প্লাস্টিককে তার মৌলিক অণুতে ভেঙ্গে দেয়, যা পরে পুনরুদ্ধার করা যেতে পারে এবং নতুন প্লাস্টিক পণ্য তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। ফুক ফ্যামের নেতৃত্বে এই গবেষণা কেম ক্যাটালিসিস নামে পত্রিকায় প্রকাশিত হয়েছে।

জলের ক্ষেত্রে যেমন তড়িৎ বিশ্লেষণ করে জলকে হাইড্রোজেন ও অক্সিজেন আয়নে ভেঙে ফেলা সম্ভব, প্লাস্টিকের ক্ষেত্রে কিন্তু কাজটা বেশ কঠিন। ফ্যাম জানিয়েছেন, গবেষণাগারে প্লাস্টিক বোতলগুলো গুঁড়িয়ে একটা দ্রবণে মেশানো হয়েছিল। এরপর তারা এর সাথে N-DMBI+ লবণ মিশিয়েছিলেন। এই বিকারক বিক্রিয়া করার জন্য PET – এ ইলেকট্রন যোগান দিয়েছিল, প্রথমে এই দ্রবণ গাঢ় গোলাপী বর্ণে পরিণত হয়েছিল। পরে এই দ্রবণের প্লাস্টিক ভেঙে পলিমার অণুতে পরিণত হয়ে গিয়েছিল।
গবেষকের দল তাদের ল্যাবে ট্যাবলেটপ সরঞ্জাম ব্যবহার করে অল্প পরিমাণে PET ভেঙে ফেলেছেন, তবে তারা জানিয়েছেন বড়ো মাপে প্লাস্টিক পুনর্ব্যবহার করা ও শিল্পক্ষেত্রে প্রয়োগ করার জন্য প্রক্রিয়াটি নিয়ে আরও কাজ করা প্রয়োজন। পৃথিবীব্যাপী প্লাস্টিকের জঞ্জাল সরাতে ও প্লাস্টিককে পুনর্ব্যবহার উপযোগী করার জন্য চিরাচরিত পদ্ধতি বিশেষ কার্যকরী নয়, তারা মনে করছেন, ভবিষ্যতে তড়িৎ বিশ্লেষণ পদ্ধতি এই কাজের সহায়ক হবে।