চিনে পৃথিবীর বৃহত্তম বায়ুকল

চিনে পৃথিবীর বৃহত্তম বায়ুকল

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ জুলাই, ২০২৩

প্রচলিত শক্তি তথা জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বিভিন্ন অপ্রচলিত শক্তির উৎস থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করা বর্তমান পৃথিবীর নিরিখে সুসংবাদ। সেরকমই এক খবর হল বিশ্বের বৃহত্তম উইন্ড টারবাইন বা বায়ুকল যা চীনে তৈরি হয়েছে এবং এখন চালু হয়ে চিনের পাওয়ার গ্রিডে শক্তি সরবরাহ করছে।
MySE 16-260 – এর রটার ব্যাস ২৬০ মিটার বা ৮৫৩ ফুট এবং ৫৩৯০২ বর্গ মিটার বা ৫৮০১৯৬ বর্গফুট ক্ষেত্রফল এলাকা জুড়ে এটা বাতাস ঘোরায়। শুধুমাত্র বৃহত্তম নয়, এটা সবচেয়ে শক্তিশালী উইন্ড টারবাইন যা ১৬ মেগাওয়াট শক্তি সরবরাহ করে। চায়না থ্রি গর্জেস করপোরেশন এই উইন্ড টারবাইন তৈরি ও স্থাপন করার সাথে যুক্ত। তারা জানিয়েছে এটা বছরে ৬৬ গিগাওয়াট-ঘণ্টা শক্তি সরবরাহ করতে পারে এবং তাতে প্রায় ৩৬০০০ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব।
MySE 16-260 টারবাইনটাকে চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলে একটি বায়ু খামারে স্থাপন করা হয়েছে। এটা ঠিক তাইওয়ান প্রণালী বরাবর অবস্থিত, যেখানে বাতাসের গতি নিয়মিতভাবে ঘন্টায় ৫১ কিলোমিটারের বেশি। তার মানে এই টারবাইনটাকে অতি স্থিতিস্থাপক হতে হবে যাতে এটার বাতাসের ধাক্কা সহ্য করার ক্ষমতা থাকে। এই টারবাইন ইতিমধ্যেই ‘টাইফুন তালিমে’ -এর ঝঞ্জার মধ্যে দিয়ে গেছে এবং অটুট অবস্থায় কার্যকারী রয়েছে। প্রসঙ্গত উল্লেখযোগ্য এই টাইফুনে ২৩০০০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তাছাড়া, চিনের উপকূলে প্রায়শই টাইফুন হওয়ার জন্য এই ধরনের টারবাইনকে শক্তপোক্ত হতে হবে। এক্ষেত্রে দীর্ঘস্থায়ী হওয়ার পাশাপাশি, টারবাইনে ১০০০ টিরও বেশি সেন্সর রয়েছে যা একে বাস্তব সময়ে আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করবে।
চায়না থ্রি গর্জেস কর্পোরেশনের তথ্য অনুসারে, MySE 16-260 প্রতি বছর প্রায় ১৯৯৫৮ মেট্রিক টন কয়লা এবং ৪৮৯৮৭ মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড নির্গমন সাশ্রয় করবে৷ যা কয়লা, পেট্রোলিয়ামের মতো জ্বালানী সাশ্রয় করবে এবং বিশ্ব উষ্ণায়ণ কমাতে সাহায্য করবে।