রেটিনার অসুস্থতায় ইনজেকশনের বদলে ড্রপ ব্যবহারে আশাবাদী গবেষকরা

রেটিনার অসুস্থতায় ইনজেকশনের বদলে ড্রপ ব্যবহারে আশাবাদী গবেষকরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ জুলাই, ২০২৩

রেটিনাল ভেইন অক্লুশন বা RVO আক্রান্ত ব্যক্তিদের চোখের রেটিনার একটা শিরা বন্ধ বা ব্লক হয়ে যায় ও চোখে রক্তচলাচল ব্যাহত হয়, যার ফলে চোখ ফোলে, ব্যথা হয়, রেটিনার ক্ষতি হয় এমনকি দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায় বা হ্রাস পায়।
বর্তমানে রেটিনাল ভেইন অক্লুশন (RVO) দ্বারা আক্রান্ত ব্যক্তিদের সাধারণত তাদের চোখে ভাস্কুলার এন্ডোথেলিয়াল গ্রোথ ফ্যাক্টর ইনহিবিটর (এন্টি-ভিইজিএফ) ইনজেকশন দেওয়া হয়। অ্যান্টি-ভিইজিএফ ইনজেকশন ফোলা কমাতে এবং দৃষ্টি উন্নত করতে সাহায্য করে। তবে RVO-এর চিকিৎসায় ইনজেকশন সবসময় কার্যকর হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি এবং সানফোর্ড বার্নহাম প্রিবিস মেডিকেল ডিসকভারি ইনস্টিটিউটের গবেষকরা ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন যে এই অস্বস্তিকর এবং ভীতিকর চিকিত্সা একদিন চোখের ড্রপ দিয়ে প্রতিস্থাপিত করা যেতে পারে।
ইঁদুরের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে চোখের ড্রপ দ্বিগুণ কার্যকর বলে প্রমাণিত হয়েছে যা ফোলা কমাতে এবং রেটিনায় রক্ত প্রবাহের উন্নতি ঘটাতে সক্ষম হয়েছে। তাছাড়াও, এটি চোখের ফোটোরিসেপ্টর ক্ষয় হওয়া থেকে রোধ করে ও দৃষ্টিশক্তি রক্ষা করে। ইনজেকশনের বদলে ব্যবহৃত চোখের ড্রপে Pen1-XBir3 নামক একটি যৌগ রয়েছে, যা ক্যাসপেস-৯ এনজাইমের কাজ করার ক্ষমতা রোধ করে। এই এনজাইম, RVO দ্বারা ক্ষতিগ্রস্ত রক্তনালীতে খুবই সক্রিয় এবং এনজাইমটি কোশকে মেরে ফেলে। কলাম্বিয়া ইউনিভার্সিটির নিউরোভাসকুলার জীববিজ্ঞানী মারিয়া আভ্রুতস্কি বলেছেন চোখের ড্রপ রেটিনার রক্তনালীর স্বাস্থ্যের উন্নতি ঘটায় এবং রেটিনার নিউরনের ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। গবেষকদের মতে ইঁদুরের মধ্যে এই যৌগ ব্যবহারের ফলাফল খুবই আশাব্যঞ্জক এবং তাই এখন মানুষের মধ্যে ক্লিনিকাল ট্রায়াল পরিকল্পনা করা প্রয়োজন।
আমাদের চোখ আমাদের শরীরের সবচেয়ে সূক্ষ্ম এবং গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে অন্যতম, এবং চোখের যে কোনও ধরনের ক্ষতি জীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। সুসংবাদটি হল চোখের চিকিত্সার ক্ষেত্রে বিজ্ঞান অনেক এগিয়ে গেছে তা সে বার্ধক্যজনিত কারণে চোখের ক্ষতিই হোক বা দৃষ্টিশক্তি ফেরাতে সম্পূর্ণ নতুন রেটিনার ব্যবহারই হোক।