ল্যাম্পশেডের ভিতরের প্রলেপই হল বায়ু পরিশোধক

ল্যাম্পশেডের ভিতরের প্রলেপই হল বায়ু পরিশোধক

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৩ আগষ্ট, ২০২৩

ঘরের ভিতরে বায়ু দূষণ রোধ করতে বিজ্ঞানীরা এক অদ্ভুত ল্যাম্পশেড আবিষ্কার করেছেন যা ঘরের দূষিত পদার্থকে রূপান্তরিত করতে পারছে। তারা বলেছেন যে এই ধরনের ল্যাম্পশেড হ্যালোজেন ও ফিলামেন্ট বাল্বের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে এবং চেষ্টা করা হচ্ছে যাতে কাজটি LED আলোর ক্ষেত্রেও ব্যবহার করা যায়। গবেষকদের মতে ঘরের প্রধান বায়ু দূষণকারী পদার্থ হল উদ্বায়ী জৈব যৌগ বা ভোলাটাইল অরগ্যানিক কম্পাউণ্ডস (VOCs)৷ এই যৌগগুলোর মধ্যে রয়েছে অ্যাসিটালডিহাইড এবং ফর্মালডিহাইড যা ঘরের রঙ, পরিষ্কার করার সরঞ্জাম, এয়ার ফ্রেশনার, প্লাস্টিক, আসবাবপত্র, রান্না এবং অন্যান্য উত্স থেকে নির্গত হয়। গবেষণার প্রধান গবেষক লি-র মতে যদিও বাড়ি বা অফিসে VOCs -এর ঘনত্ব কম, তবুও মনে রাখতে হবে লোকেরা বাড়িতে ৯০%-এর বেশি সময় অতিবাহিত করে, সুতরাং তারা অনেক বেশি সময়ের জন্য এই যৌগগুলোর সংস্পর্শে আসে। লি আরও বলেন যে হ্যালোজেন বাল্ব তাদের ব্যবহার করা শক্তির মাত্র ১০% আলোতে রূপান্তরিত করে, বাকি ৯০% তাপে রূপান্তরিত হয়। ইঙ্ক্যান্ডিসেন্ট বাল্বের ক্ষেত্রে ৫% আলোতে রূপান্তরিত হয় এবং ৯৫% তাপ নির্গত করে। এই তাপ সাধারণত নষ্ট হয়, তাই গবেষকরা এই তাপ ব্যবহার করেই VOCs-কে রূপান্তর করার চেষ্টা করেছেন।
গবেষকরা টাইটানিয়াম ডাই অক্সাইড এবং অল্প পরিমাণ প্ল্যাটিনাম দিয়ে এই থার্মোক্যাটালিস্ট তৈরি করেন। একটি অ্যালুমিনিয়াম ল্যাম্পশেডের ভিতরের দিকে এই থার্মোক্যাটালিস্টের একটা প্রলেপ দেওয়া হয়। তারপর বায়ু এবং অ্যাসিটালডিহাইড গ্যাস ভরা একটি পরীক্ষাগারে ১০০-ওয়াটের হ্যালোজেন বাল্বের উপরে ল্যাম্পশেডটা তারা রেখে দেন। আলো জ্বালানো হলে ল্যাম্পশেডটি প্রায় ২৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা উত্তপ্ত হয় যা অনুঘটকটিকে সক্রিয় করে তোলে এবং অ্যাসিটালডিহাইডকে ভেঙে দেয়। এই জারণ প্রক্রিয়া চলাকালীন, VOC প্রাথমিকভাবে অ্যাসিটিক অ্যাসিডে, তারপর ফর্মিক অ্যাসিডে এবং অবশেষে কার্বন ডাই অক্সাইড এবং জলে রূপান্তরিত হয়েছিল। কিমের মতে উভয় অ্যাসিড মৃদু এবং নির্গত কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কম। গবেষকরা আরও দেখেছেন যে ফর্মালডিহাইড একই পরিস্থিতিতে ভাঙা যেতে পারে এবং এই কৌশলটি ফিলামেন্ট বাল্বের ক্ষেত্রেও কাজ করে।
বর্তমানে কিম ও তার দল প্ল্যাটিনামের থেকে কম ব্যয়বহুল বিকল্প খোঁজার চেষ্টা করছেন। তারা দেখেছেন যে লোহা- বা তামা-ভিত্তিক অনুঘটকও VOCs ভেঙে ফেলতে পারে। উপরন্তু, তামা একটি জীবাণুনাশক, তাই কিম অনুমান করেছেন যে তামা অনুঘটক বায়ুবাহিত অণুজীবকে হত্যা করতে পারে।