ভারতীয় জ্যোর্তিবিজ্ঞানীরা নতুন পোলার গ্যালাক্সি রিং আবিষ্কার করলেন

ভারতীয় জ্যোর্তিবিজ্ঞানীরা নতুন পোলার গ্যালাক্সি রিং আবিষ্কার করলেন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৮ সেপ্টেম্বর, ২০২৩

ভারতের বেঙ্গালুরুতে ক্রাইস্ট ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানীরা একটি নতুন পোলার-রিং গ্যালাক্সি আবিষ্কার করেছেন। তারা জানিয়েছেন, ডার্ক এনার্জি ক্যামেরা লিগ্যাসি সার্ভে (DECaLS) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে, তারা এই নতুন গ্যালাক্সির সন্ধান পেয়েছেন, যেটি DES J024008.08-551047.5 উপাধি পেয়েছে এবং এটি বিরল পোলার-রিং গ্যালাক্সি শ্রেণির অন্তর্ভুক্ত হতে পারে। প্রি-প্রিন্ট সার্ভার arXiv-এ আগস্ট মাসের শেষে প্রকাশিত একটি গবেষণাপত্রে এই তথ্য জানানো হয়েছে। পোলার-রিং গ্যালাক্সি হল এমন এক ধরনের গ্যালাক্সি যেখানে গ্যাস এবং নক্ষত্রের একটি বলয় গ্যালাক্সির বাইরের মেরুতে ঘোরে। যখন দুটি ছায়াপথ মহাকর্ষীয়ভাবে একে অপরের সাথে প্রতিক্রিয়া করে তখন মেরু বলয়গুলি তৈরি হয় বলে মনে করা হয় । সবচেয়ে পরিচিত পোলার-রিং গ্যালাক্সি হল S0। পোলার রিং গ্যালাক্সি বা PRG গ্যালাক্সি, ছায়াপথ এবং একটি মেরু বলয়ের সমন্বয়ে গঠিত সিস্টেম, যা বিলিয়ন বছর ধরে আলাদা থাকে। সাধারণভাবে, গ্যাস এবং নক্ষত্রের সমন্বয়ে গঠিত এই বাইরের মেরু বলয় কেন্দ্রীয় হোস্ট গ্যালাক্সির প্রধান অক্ষের সাপেক্ষে একটি লম্ব বরাবর বিস্তৃত থাকে।
যদিও আজ পর্যন্ত ৪০০ টিরও বেশি PRG আবিষ্কৃত হয়েছে বলে দাবি করা হয়েছে, তাদের মধ্যে মাত্র কয়েক ডজন স্পেকট্রোস্কোপিক পর্যবেক্ষণ দ্বারা প্রকৃত পোলার-রিং গ্যালাক্সি হিসাবে প্রতিপন্ন হয়েছে। অখিল কৃষ্ণের নেতৃত্বে জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল DECaLS থেকে অপটিক্যাল ইমেজিং ডেটার পর্যবেক্ষণের সময় আরেকটি PRG শনাক্ত করেছেন। DES J024008.08-551047.5 (বা DJ0240) -এর রিং এর অবস্থান কোণ প্রায় ৮০ ডিগ্রী, এবং হোস্টের অবস্থান কোণ প্রায় ১০ ডিগ্রী, যা ইঙ্গিত করে যে দুটি উপাদান একে অপরের প্রায় অর্থোগোনাল। গ্যালাক্সির দূরত্ব প্রায় ১.৮ বিলিয়ন আলোকবর্ষ বলে অনুমান করা হয়।
অপটিক্যাল ইমেজিং ডেটা বিশ্লেষণ করে, গবেষকরা দেখতে পেয়েছেন রিংটি হোস্ট গ্যালাক্সির চেয়ে তিনগুণ বেশি প্রসারিত, যা স্ফীতি এবং একটি ডিস্ক নিয়ে গঠিত। তারা এটাও দেখেছেন, রিংটি হোস্টের চেয়ে নীল, যা সাধারণত অন্যান্য পরিচিত PRG -র বৈশিষ্ট্য। গবেষণার লেখকরা ব্যাখ্যা করেছেন যে পিআরজি-তে নীল রঙের উপস্থিতি থেকে বোঝা যায় যে এখানে এখনও নক্ষত্র গঠন হয়ে চলেছে। তারা আরো জানিয়েছেন যে গ্যালাক্সির উপাদানগুলির পরিমাপকৃত কার্যকরী ব্যাসার্ধ অন্যান্য PRG-র সাথে তুলনীয়। জ্যোতির্বিজ্ঞানীরা উপসংহারে পৌঁছেছেন যে DJ0240 সম্ভবত একটি PRG তবে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর জন্য আরও স্পেকট্রোস্কোপিক পর্যবেক্ষণ প্রয়োজন।