নাসা – র প্রকৌশল ব্যবহার করে গাছ রোপণের উপযুক্ত স্থানের খোঁজ

নাসা – র প্রকৌশল ব্যবহার করে গাছ রোপণের উপযুক্ত স্থানের খোঁজ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ সেপ্টেম্বর, ২০২৩

বায়ুমণ্ডল থেকে উষ্ণতা বৃদ্ধিকারী কার্বন অপসারণের জন্য প্রকৃতির একটা কার্যকর হাতিয়ার হল গাছ। সালোকসংশ্লেষণের মাধ্যমে, গাছ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড টেনে নেয় এবং শত শত বছর ধরে তা সংরক্ষণ করতে পারে। কিন্তু তাদের কোথায় রোপণ করলে সবচেয়ে উপযুক্ত ফল পাওয়া যাবে তা জানা থাকলে, সর্বাধিক পরিবেশগত এবং অর্থনৈতিক সুবিধা পাওয়া যেতে পারে। উচ্চ-রেজোলিউশন লিডার ডেটা, স্যাটেলাইট ইমেজরি এবং মডেলিং ব্যবহার করে, NASA কার্বন মনিটরিং সিস্টেম (CMS) দ্বারা সমর্থিত গবেষকদের দল এমন পদ্ধতি তৈরি করেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যকে গাছ জন্মানোর সর্বোত্তম স্থানগুলি খুঁজে বের করতে সহায়তা করেছে৷ এই পদ্ধতিতে জমির কার্বন সঞ্চয়ের সম্ভাবনা এবং অর্থনৈতিক সুযোগ উভয়ই বিবেচনা করা হয়েছে।
গবেষকরা স্থানীয় পরিবেশগত অবস্থার উপর ভিত্তি করে গাছ এবং অন্যান্য গাছপালা দ্বারা কতটা কার্বন ক্যাপচার করা যেতে পারে তার ম্যাপ করেছেন। তারা ২০১১ সালের হিসাবে মানচিত্রে মেরিল্যান্ড জুড়ে নানা গাছপালায় (মাটির ওপরের বায়োমাস নামে পরিচিত) সঞ্চিত কার্বনের পরিমাণ দেখান। তারা অন্য এক মানচিত্রে জলবায়ু, মাটির ধরন, এবং রাজ্য জুড়ে ভূমি ব্যবহারের উপর ভিত্তি করে কার্বনের পরিমাণ দেখান, যা উদ্ভিদ সম্ভাব্যভাবে সংরক্ষণ করতে পারে। উদাহরণস্বরূপ, ইস্টার্ন মেরিল্যান্ডে পশ্চিম অংশের তুলনায় একটি উষ্ণ এবং দীর্ঘ ক্রমবর্ধমান ঋতু রয়েছে, যা গাছের বৃদ্ধি এবং কার্বন সঞ্চয়ের জন্য ভালো। এই মানচিত্রের ভিত্তি হল ডেটা ল্যান্ডস্যাট উপগ্রহ চিত্র এবং গাছের উচ্চতা ও ক্যানোপির উচ্চ-রেজোলিউশনযুক্ত বায়ুবাহিত লিডার পরিমাপ।
মেরিল্যান্ড হল প্রথম দেশ যেখানে অরণ্যের কার্বন নিরীক্ষণের জন্য এই রিমোট সেন্সিং-ভিত্তিক সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই দেশের লক্ষ্য ২০৩১ সালের মধ্যে ৫ মিলিয়ন দেশীয় গাছ লাগিয়ে, রক্ষণাবেক্ষণ করে ২০০৬ এর মাত্রা থেকে ৬০ শতাংশ কার্বন দূষণ কমানো। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন সিনিয়র জলবায়ু উপদেষ্টা রাচেল ল্যাম্ব কৃষিজমিতে গাছ বাড়ানোর অর্থনৈতিক সম্ভাব্যতা মূল্যায়ন করতে এই মানচিত্র তৈরি করেছিলেন, দেখা গেছে মেরিল্যান্ডের প্রায় এক-তৃতীয়াংশ জমি চাষ করা হয় কিন্তু এই জমির বেশির ভাগই একসময় পর্ণমোচী অরণ্য ছিল।
এনভায়রনমেন্টাল রিসার্চ লেটারস -এ ল্যাম্ব জানিয়েছেন, এই তথ্যগুলো ব্যবহার করে, তারা গাছ রোপণের জন্য এমন জায়গাগুলি শনাক্ত করতে সক্ষম হয়েছেন যেখানে পরিবেশ, জলবায়ু এবং কৃষকদেরও আর্থিকভাবে ফসলের পরিবর্তে গাছ বৃদ্ধি লাভজনক। তার ২০২১ সালের গবেষণাপত্রে দেখা গেছে যে মেরিল্যান্ডের ফসলি জমির প্রায় ২৩ শতাংশ জমিতে ফসলের চেয়ে বেশি লাভজনক গাছ লাগানো। তিনি জানিয়েছেন এই ফলাফলগুলো কোনো নির্দেশনা নয়। কিছু কৃষক গাছের পরিবর্তে ফসল ফলাতে পছন্দ করতে পারে যা কৃষি খাদ্য নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাদের কাজের উদ্দেশ্য হল জমির মালিকদের এবং রাষ্ট্রকে নির্দিষ্ট স্থানে কী চাষ করতে হবে সে বিষয়ে কৌশলগত সিদ্ধান্ত নিতে সাহায্য করা।