ক্রম অনুযায়ী মনে রাখার এক অনন্য ক্ষমতা শুধু মানুষেরই রয়েছে

ক্রম অনুযায়ী মনে রাখার এক অনন্য ক্ষমতা শুধু মানুষেরই রয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ সেপ্টেম্বর, ২০২৩

কথোপকথনের সময়, প্রতিদিনের কাজকর্ম সংগঠিত করতে বা লেখা পড়া করার সময় তথ্যের ক্রম মনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জার্নাল PLOS ONE-এ প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়েছে যে শুধুমাত্র মানুষই এই ক্ষমতার অধকারী। এমনকি মানুষের নিকটতম আত্মীয় বোনোবোর মধ্যেও এই দক্ষতা নেই। বোনোবো পিগমি শিম্পাঞ্জি নামেও পরিচিত। এরা একটি বিপন্ন প্রজাতির বনমানুষ। শিম্পাঞ্জিদের তুলনায় এদের হাতপা একটু লম্বা, ঠোঁট গোলাপি, গাঢ় রঙের মুখ, মাথার উপর বিভাজিত, লম্বা চুল। কারোর কারোর শরীরের বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে, পাতলা লোমের আবরণ থাকে। মধ্য আফ্রিকার কঙ্গো বেসিন এলাকায় এদের দেখতে পাওয়া যায়।
স্টকহোম ইউনিভার্সিটির সেন্টার ফর কালচারাল ইভোলিউশনের ডেপুটি ডিরেক্টর, জোহান লিন্ড বলেন, এই গবেষণায় আর একটি বিষয় উঠে এসেছে। মানুষ কীভাবে অন্যান্য প্রাণীদের থেকে ভিন্ন। শুধুমাত্র মানুষই কেন পারে ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে, মহাকাশ ভ্রমণের পরিকল্পনা করতে বা পৃথিবীর বিভিন্ন সম্পদকে কাজে লাগিয়ে নতুন নতুন আবিষ্কার করতে, যদিও মানুষ নিজে পৃথিবীর অনেক সম্পদের জন্য ক্ষতির কারণ। স্টকহোম ইউনিভার্সিটির আগের গবেষণা থেকে জানা গেছে যে শুধুমাত্র মানুষের অনুক্রমিক তথ্য চেনার ও মনে রাখার ক্ষমতা রয়েছে । যদিও পূর্ববর্তী গবেষণায় বানর সহ বেশ কিছু স্তন্যপায়ী প্রাণী এবং পাখির তথ্য বিশ্লেষণ করা হয়েছিল, কিন্তু গবেষণায় দেখা হয়নি বনমানুষের ক্রমানুসারে মনে রাখার ক্ষমতা আছে কিনা। নতুন পরীক্ষায় এটা প্রমাণ হয়েছে বনমানুষ, বোনোবো এই দক্ষতা অর্জনের চেষ্টা করেছিল। কিছু কম্পিউটর কেন্দ্রিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বোনোবো এবং মানুষের স্মৃতিশক্তি পরীক্ষা করা হয়েছিল। গবেষণায় দেখা যায় যে বোনোবোর কোনো জিনিস বা ক্রম দেখে মনে রাখার ক্ষমতা ৫ থেকে ১০ সেকেন্ডেরও কম যদিও তাদের সে বিষয়ে বহুবার প্রশিক্ষিত করা হয়েছে।
সেন্টার ফর কালচারাল ইভোলিউশনের অধ্যাপক ম্যাগনাস এনকুইস্টের মতে আমরা এখন জানি যে মানুষের নিকটতম আত্মীয় বনোবোর মানুষের মতো ক্রমানুসারে মনে রাখার দক্ষতা নেই যদিও তাদের স্মৃতিশক্তি ইঁদুর বা পায়রার মতো একইভাবে কাজ করে। তবে নতুন গবেষণার ফলাফল থেকে এটা স্পষ্ট যে প্রাগৈতিহাসিক সময়ে কোনো বিষয়ের ক্রম মনে রাখার এবং প্রক্রিয়া করার ক্ষমতা বিকশিত হয়েছিল যা পরবর্তী ক্ষেত্রে ভাষা, পরিকল্পনা করার ক্ষমতা এবং অনুক্রমিক চিন্তাভাবনার মতো অনেক অনন্য দক্ষতা অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।