জল সরবরাহ ব্যবস্থায় নতুন ধরনের পরিস্রাবণ পদ্ধতি ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার কমায়

জল সরবরাহ ব্যবস্থায় নতুন ধরনের পরিস্রাবণ পদ্ধতি ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার কমায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ সেপ্টেম্বর, ২০২৩

কলের জল পান করা কতটা নিরাপদ? এটা কিন্তু সম্পূর্ণ পরিষ্কার, রোগজীবাণুমুক্ত নয়। দীর্ঘকাল ধরে জল পরিস্রুত করার জন্য ক্লোরিন ব্যবহার করা হয়। তবে এতে জীবাণুনাশক উপজাত এবং নানা দূষিত পদার্থ স্বল্প পরিমাণে থেকে যায়, জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা এই ক্ষতিকারক উপজাতগুল অপসারণের জন্য নতুন এক পদ্ধতি নিয়েছেন, যার নাম দিয়েছেন, মাইনাস পদ্ধতি। এই গবেষণা এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে প্রকাশিত হয়েছে। প্রথাগত রাসায়নিক ব্যবহারের উপর নির্ভর করার পরিবর্তে (যা প্লাস অ্যাপ্রোচ নামে পরিচিত), মাইনাস অ্যাপ্রোচ জীবাণুনাশক, রাসায়নিকভাবে জমাট বাঁধানো এবং জারণ প্রক্রিয়ার মাধ্যমে জল শোধন পদ্ধতি এড়িয়ে চলে। এই পদ্ধতিতে উপজাত এবং রোগজীবাণু অপসারণের জন্য জল পরিশোধন কেন্দ্রে পরিস্রাবণ পদ্ধতির মিশ্রণ, অতিবেগনী আলো ব্যবহার এবং জল সরবরাহ ব্যবস্থায় খুব কম মাত্রায় রাসায়নিক জীবাণুনাশক ব্যবহার করা হয়।
নদী বা হ্রদের তীর থেকে পরিস্রাবণ পদ্ধতিতে জল তুলে নেওয়া হয়, মাটি এবং নুড়ির স্তরের মধ্য দিয়ে জল যাওয়ার সময়, কিছু অণুজীব, অবিশুদ্ধ পদার্থ ও কিছু কণা পৃথক হয়ে যায়। এরপর জৈব পরিস্রাবণে বালি, নুড়ি, বা সক্রিয় কার্বন দিয়ে তৈরি ফিল্টার বেডের মধ্য দিয়ে জলকে পাঠানো হয়, এই জৈবিক প্রক্রিয়ায় উপকারী অণুজীবের বৃদ্ধি হয় এবং দূষিত পদার্থ অপসারিত হয়। অ্যাক্টিভেটেড কার্বন দূষিত পদার্থ আটকাতে ব্যবহার করা হয়। এরপর ঝিল্লি পরিস্রাবণে একটা অর্ধ্যভেদ্য ঝিল্লি ব্যবহার করে প্রধান পরিস্রাবণ প্রক্রিয়া থেকে কণা এবং অবিশুদ্ধ বস্তু আলাদা করা হয়।
এই পরিস্রাবণ পদ্ধতির কার্যকারিতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা এর সাথে যুক্ত করা যায়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে পরিস্রাবণ পদ্ধতির যথাযথ ব্যবহার, রক্ষণাবেক্ষণ, ত্রুটি শনাক্তকরণ , শক্তির যথাযোগ্য ব্যবহার, এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সাহায্য পাওয়া যায়। কৃত্রিম বুদ্ধিমত্তার মডেলগুলো উৎসের জলে বিভিন্ন ধরণের দূষণের উত্স সম্পর্কেও সঠিকভাবে জানাতে সক্ষম হয়েছে। এই মডেল দ্রুত সফলভাবে পাইপলাইনের ক্ষতি এবং মাইক্রোবিয়াল দূষণ সনাক্ত করেছে, যাতে সুষ্ঠু সহজ রক্ষণাবেক্ষণ করা সম্ভব হয়। গবেষকরা জানান রাসায়নিক পদ্ধতির ওপর নির্ভরতা হ্রাস করে, মাইনাস পদ্ধতি রাসায়নিক ব্যবহারের সম্ভাব্য ঝুঁকিগুলো হ্রাস করে ফলে এই পদ্ধতিতে জল সরবরাহ মানুষের ব্যবহার এবং পরিবেশ সুরক্ষা উভয়ের জন্য নিরাপদ।