চন্দ্রপৃষ্ঠে জল গঠনের রহস্য

চন্দ্রপৃষ্ঠে জল গঠনের রহস্য

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ সেপ্টেম্বর, ২০২৩

আমরা জানি চাঁদে বরফ আছে তবে এটা কোথা থেকে এসেছে তা এখনো স্পষ্ট নয়। নতুন এক গবেষণায় বলা হচ্ছে সূর্য এবং পৃথিবী থেকে পরোক্ষভাবে আগত ইলেকট্রনের তরঙ্গ, চাঁদের পৃষ্ঠে হিমায়িত জল গঠনের জন্য দায়ী। গবেষণাটি নেচার অ্যাস্ট্রোনমিতে প্রকাশিত হয়েছে। আমাদের গ্রহ মহাকাশে সূর্যকে পরিক্রমণের সময় ইলেকট্রন ছড়িয়ে দিয়ে যায়। পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ারের চৌম্বকীয় তরঙ্গ সৌর বিকিরণে দূরে ছড়িয়ে পড়ে, ম্যাগনেটোটেল সৃষ্টি করে। যখন চাঁদ পৃথিবীর ম্যাগনেটোটেলের মধ্যে এবং বাইরে দিয়ে আবর্তন করে তখন এই ইলেকট্রনগুলো চাঁদকে আঘাত করে। ম্যাগনেটোটেলের মধ্যে একটি প্লাজমা শীট রয়েছে যা উচ্চ চার্জযুক্ত ইলেকট্রন এবং আয়ন দ্বারা গঠিত, যা পৃথিবীর বায়ুমণ্ডলের টান থেকে এবং সূর্য থেকে সৌর বায়ু বিকিরণের সময় তৈরি হয়।
বিজ্ঞানীরা চাঁদের জল গঠনে ম্যাগনেটোটেল এবং বৃহত্তর চৌম্বকমণ্ডল কী ভূমিকা পালন করতে পারে তা দেখেছেন। সূর্যের সৌর বায়ুকে প্রত্যাখ্যান করার ফলে পৃথিবীর প্রতিরক্ষামূলক চৌম্বক ক্ষেত্র বা চৌম্বকমণ্ডল তৈরি হয়েছে। যখন চাঁদ ম্যাগনেটোটেলের বাইরে থাকে, তখন সৌর বায়ু চাঁদের পৃষ্ঠে বর্ষিত হতে থাকে। ম্যাগনেটোটেলের ভিতরে, প্রায় কোনও সৌর বায়ু প্রোটন নেই এবং জলের গঠন প্রায় শূন্যে নেমে যাওয়ার কথা। যাইহোক, দূরবর্তী বিশ্লেষণে দেখা গেছে, এই ধারণা ঠিক নয়। পূর্ববর্তী গবেষণায় বলা হয়েছে, সৌর বায়ু থেকে চাঁদে যে হাইড্রোজেন আয়ন আসে তা জল উৎপন্ন করার জন্য দায়ী। কিন্তু দেখা গেছে যখন চাঁদ ম্যাগনেটোটেলের ভিতরে সৌর বায়ু থেকে সুরক্ষিত থাকে, জল তখনও তৈরি হচ্ছে। গবেষকরা মনে করছেন, এর মধ্যে অন্য শক্তি জড়িত, বিশেষত, ইলেকট্রন। উচ্চ-শক্তিসম্পন্ন ইলেকট্রন চাঁদের মাটির সাথে বিক্রিয়া করে, আটকে থাকা হাইড্রোজেনকে ছেড়ে দেয় যা পরে জল তৈরি করতে পারে। ম্যাগনেটোটেলে, জলের গঠনের প্রক্রিয়া ভিন্ন, সেখানে সৌর বায়ু প্রোটনের সংযুক্তির পরিবর্তে, উচ্চ শক্তির ইলেকট্রন বিকিরণ সৌর বায়ু প্রোটনের মতো একই প্রভাব দেখায়।
চাঁদে জলের উৎস বিজ্ঞানীদের মুগ্ধ করার অনেক কারণ, এটা চাঁদের অতীত সম্পর্কে ধারণা দেয় এবং আমরা কীভাবে চাঁদে দীর্ঘমেয়াদী জীবনযাপন করতে পারি তা নির্ধারণের জন্যও গুরুত্বপূর্ণ।