ব্যায়াম বা ধ্যান না করেও সরল কাজের মাধ্যমে মানসিক উদ্বেগ কাটানো সম্ভব

ব্যায়াম বা ধ্যান না করেও সরল কাজের মাধ্যমে মানসিক উদ্বেগ কাটানো সম্ভব

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ সেপ্টেম্বর, ২০২৩

যখন আমরা মানসিক চাপ কমানোর উপায় নিয়ে ভাবি, তখন আমরা ব্যায়াম বা ধ্যানের কথা ভাবি। কিছু লোকের জন্য এগুলো বেশ ভালো হলেও, আপনার চাপ কমানোর জন্য মজার সহজ এক কৌশল আছে। বিগত কয়েক বছর ধরে, প্রাপ্তবয়স্কদের রঙিন বই চাপ শিথিল করতে ভালো কাজ করছে, আর তা শখ হিসেবেও তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গবেষণায় দেখানো হয়েছে বেশ সহজ কাজ, এই রঙ করা সত্যিই স্ট্রেস কমানো এবং সুস্থতা বৃদ্ধির একটা কার্যকর উপায় হতে পারে। গবেষকরা দেখিয়েছেন যে বিশেষ করে সচেতনতার সাথে যখন রঙ করা হয় তখন তা উদ্বেগ কমানোর বেশ সহজ একটা উপায় হিসেবে কাজ করছে। সচেতনতা বলতে বর্তমান মুহুর্তে যা ঘটছে তার প্রতি গভীর মনোযোগ দেওয়ার ইচ্ছাকৃত অভ্যাস, কোনও চিন্তাভাবনা, আবেগ বা যা ঘটছে তার দিকে মন না দেওয়া বা বিভ্রান্ত না হওয়া বোঝাচ্ছে।
এই সমীক্ষায়, গবেষকরা দেখেছেন যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতনতার সাথে রঙ করতে দিলে তা তাদের মানসিক সুস্থতার উপর কীধরনের প্রভাব ফেলে। তারা ৭২ জন অংশগ্রহণকারীকে দুটি দলে বিভক্ত করেছিলেন। একটা দল একটা রঙিন পৃষ্ঠা পেয়েছিল এবং তাদের বলা হয়েছিল কীভাবে রঙ করার সময় সচেতনতা অনুশীলন করতে হয়। এই নির্দেশাবলীর মধ্যে ছিল শরীর শিথিল করার নির্দেশিকা, কাজ এবং রঙের উপর তাদের মনোযোগ কেন্দ্রীভূত করা এবং যদি তাদের মন নানা দিকে চলে যায়, তাহলে কী করতে হবে তার নির্দেশনা। অন্য দল কোনো সচেতনতার নির্দেশিকা ছাড়াই রং করেছিল। সেশনের পরে,সচেতনতার নির্দেশাবলী সহ দলের ব্যক্তিরা কম উদ্বিগ্ন এবং রঙ করার পরে আরও মনোযোগী বোধ করেছেন বলে জানিয়েছেন। অন্য দল এরকম সুবিধা অনুভব করেনি। তবে, কিছু লোক রঙ করার সময় নির্দেশাবলী পছন্দ করেন নি, তাদের ক্ষেত্রে সচেতনভাবে রঙের সুবিধা হ্রাস পেয়েছে। অন্য একটা পরীক্ষায়, ভিডিও ব্যবহার করে সচেতনভাবে রঙ শেখানোর জন্য যুক্তরাজ্যের ৩৫ জন শিক্ষকের উপর একই ধরনের প্রভাব দেখা গেছে।
গবেষকরা একটি নির্দিষ্ট ধরনের ধ্যান অনুশীলন বনাম সচেতনভাবে রঙের প্রভাবের তুলনা করতে গিয়ে দেখেছেন, রঙ করা এবং ধ্যান দুটোই মানুষকে আরও সচেতন এবং কম উদ্বিগ্ন হতে সমানভাবে সাহায্য করেছিল। এটা হওয়ার পিছনে যে কারণ, তা হল সচেতনতা মানুষকে বর্তমান মুহুর্তে উপস্থিত থাকার এবং তাদের চাপ সৃষ্টিকারী অনুভূতি এবং চিন্তাভাবনাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করে। সচেতনতার এই গবেষণা ইঙ্গিত করে যে এতে ব্যথা এবং অনিদ্রা হ্রাস সহ আরও অনেক স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে।
দ্য কনভারসেশন পত্রিকায় প্রকাশিত গবেষণায় গবেষকরা বলছেন, সচেতনতা আঁকা ছাড়া অন্যান্য ক্রিয়াকলাপের সাথেও ব্যবহার করা যায়, যেমন বোনা, থালা-বাসন ধোওয়ার মতো সাধারণ কাজগুলো মন দিয়ে করাও কার্যকর হতে পারে। হাঁটাও মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে।