লেসার রশ্মি ব্যবহার করে চাঁদে রাস্তা তৈরি

লেসার রশ্মি ব্যবহার করে চাঁদে রাস্তা তৈরি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৭ অক্টোবর, ২০২৩

চাঁদে গিয়ে ড্রাইভিং করা কিন্তু মোটেও নিরাপদ নয়। চাঁদের পৃষ্ঠদেশ উঁচু নীচু থাকার জন্য নয়, এখানে প্রধান সমস্যা হল গুঁড়ো সূক্ষ্ম ধুলোর আধিক্য। চাঁদের মাধ্যাকর্ষণ খুব কম হওয়ায় ক্ষুদ্র, চার্জযুক্ত কণাগুলি মহাকাশে ঝুলে থাকে এবং পৃথিবীর যন্ত্রপাতিগুলি এখানে কাজ করার সময় জটিল সমস্যায় পড়ে।
মানুষ যদি কোনোদিন চন্দ্রপৃষ্ঠে গিয়ে কিছুকাল বসবাস করে, চাঁদের ভাসমান ধূলিকণা, যা রেগোলিথ নামে পরিচিত তাকে সরিয়ে মসৃণ, পরিষ্কার রাস্তায় পরিণত করতে হবে। গবেষকরা জানাচ্ছেন এটা করার জন্য যা দরকার তা হল একটি বড়ো লেন্স। চাঁদের রেগোলিথ জুড়ে দিয়ে বৃহৎ ভর তৈরি করার লক্ষ্যে, ইউরোপীয় মহাকাশ সংস্থা (ESA) প্রকল্প ‘PAVER’ – রেগোলিথের বৃহৎ এলাকা সিন্টারিংয়ের মাধ্যমে রাস্তা প্রশস্ত করার জন্য গবেষণা করছে। সিন্টারিং হল উপাদানকে তরল না করে চাপ বা তাপ ব্যবহার করে ছোট কণা থেকে কঠিন বড়ো ভর তৈরি করার প্রক্রিয়া। তারা দেখছেন ফোকাসড আলোর একটি বড়ো রশ্মি দিয়ে রেগোলিথ সরানো যায় কিনা।
গবেষকের দল চাঁদে প্রাপ্ত উপকরণগুলিই ব্যবহার করে রাস্তা তৈরি করার কথা ভেবেছেন। তারা বলেছেন, একটি লেন্স দিয়ে সূর্যালোককে এমনভাবে ফোকাস করতে করতে হবে যাতে এটি চাঁদের ধুলো গলানোর মতো গরম হয়, আর জমাট বাঁধা ধুলো দিয়ে ইন্টারলকিং টাইলস তৈরি করে রাস্তা বানানো যায়।
তারা এই পরীক্ষাগুলিতে EAC-1A নামে পরিচিত একটি সূক্ষ্ম, ধূসর, গুঁড়া ধুলো ব্যবহার করে করেছিলেন। এটি ESA দ্বারা তৈরি চাঁদের রেগোলিথের একটি সিমুল্যান্ট, এই একই অনুপাতে খনিজগুলির মিশ্রণ চাঁদে পাওয়া যায়। গবেষকরা একটি CO2 লেজারও ব্যবহার করেছেন, এটি এক ধরনের লেজার যেখানে কার্বন ডাই অক্সাইডের মাধ্যমে বৈদ্যুতিক প্রবাহ নিঃসৃত হয় যাতে ৪৫ মিলিমিটার ব্যাসের আলোর রশ্মি তৈরি করা হয়। তারা আলোর এই রশ্মিকে EAC-1A-তে ফোকাস করেছিলেন এবং লেসার রশ্মি এমনভাবে ফোকাস করেছিলেন যাতে ধুলোকণাগুলো গলে যাওয়ার সময় নির্দিষ্ট আকার তৈরি করে, যেখানে ইন্টারলকিং প্যাটার্নে ধুলোগুলো জমাট বেঁধে একে অপরের পাশে টাইলসের মতো ফিট করতে পারে। এই টাইলস উত্পাদন করার জন্য সর্বোত্তম তাপ খুঁজে পেতে বিভিন্ন লেজার শক্তি গবেষকরা ব্যবহার করেছিলেন। চাঁদে সূর্যালোকের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি লেজার শক্তি তারা খুঁজে পেয়েছেন। তারা বলেছেন, চাঁদের ধূলিকণা এবং ২.৩৭ বর্গ মিটার ক্ষেত্রফলের একটি ফ্রেসনেল লেন্স ব্যবহার করে সূর্যের আলো ফোকাস করে চাঁদে টাইলস তৈরি করা যেতে পারে আর সেই টাইলস কংক্রিটের মতো মজবুত হবে। এই গবেষণা সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত হয়েছে।