বছরের পর বছর ধরে বসে কাজ করা মৃত্যুর সম্ভাবনা বাড়ায়

বছরের পর বছর ধরে বসে কাজ করা মৃত্যুর সম্ভাবনা বাড়ায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ অক্টোবর, ২০২৩

বর্তমান সময়ে বহু মানুষ দিনে গড়ে নয় থেকে দশ ঘণ্টা বসে কাটায়। এর মধ্যে কম্পিউটারের সামনে সময় কাটানো, ট্র্যাফিকের মধ্যে আটকে থাকা বা টিভির সামনে বসা ক্রমশই আমাদের জীবনধারণের অঙ্গ হয়ে উঠছে। এটি বেশ উদ্বেগজনক কারণ দীর্ঘ সময় বসে থাকা স্থূলতা, হৃদরোগ এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সার সহ বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যা তৈরি করছে। এই স্বাস্থ্য সমস্যা থেকে অকালমৃত্যুরও সম্ভাবনা থাকতে পারে। একটি নতুন সমীক্ষায় বলা হয়েছে যে ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা, দিনে মাত্র ২২ মিনিট ব্যায়াম করলে তাদের অকাল মৃত্যুর ঝুঁকি কমতে পারে।
গবেষকরা সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দুটি গবেষণার তথ্য একত্রিত করেছেন। গবেষণায় ৫০ বছর বা তার বেশি বয়সী প্রায় ১২০০০ লোককে অন্তর্ভুক্ত করা হয়েছে যারা তাদের দৈনন্দিন জীবনে কতটা সক্রিয় এবং বসে থাকেন তা ট্র্যাক করার জন্য পরিধানযোগ্য ডিভাইস পরেছিলেন। ২০০৩-২০২০ জুড়ে অধ্যয়নের সময়কালে অংশগ্রহণকারীদের কমপক্ষে দুই বছর অনুসরণ করা হয়েছিল। এই সমীক্ষা বিভিন্ন জীবনধারা এবং স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করেছিল, যেমন শিক্ষা, অ্যালকোহল গ্রহণ, ধূমপান এবং হৃদরোগ, ক্যান্সার এবং ডায়াবেটিসের ইতিহাস। এই সমস্ত ডেটা জাতীয় মৃত্যু রেজিস্ট্রির সাথে যুক্ত ছিল। ফলোআপের সময় মোট ৮০৫ জন অংশগ্রহণকারী মারা গেছেন। গবেষকরা বলছেন যারা দিনে ১২ ঘন্টার বেশি সময় ধরে বসে থাকেন তাদের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি, আট ঘন্টা বসে থাকা লোকদের তুলনায় তা ৩৮ শতাংশ বেশি ঝুঁকিপূর্ণ। কিন্তু যারা প্রতিদিন ২২ মিনিট মাঝারি থেকে জোরালো শারীরিক কার্যকলাপ করেছেন, তাদের মৃত্যুর ঝুঁকি কম। গবেষকরা জানিয়েছেন, যারা দিনে ১০.৫ ঘন্টার কম বসে থাকে, প্রতিদিন আরও দশ মিনিট মাঝারি থেকে জোরালো শারীরিক ক্রিয়াকলাপ তাদের ১৫ শতাংশ পর্যন্ত মৃত্যুর ঝুঁকি কমাতে পারে।
এই ২২ মিনিট শারীরিক কার্যকলাপ দিনে একবারে না করলেও চলে, দু তিনবারে করা যেতে পারে। এমনকি সারা সপ্তাহ ধরে না করে সপ্তাহান্তে জোরালো শারীরিক কার্যকলাপের ক্ষেত্রেও একই সুফল পাওয়া যায়। প্রতিদিনে শারীরিক কার্যকলাপে সিঁড়ি চড়া, ঘরের কাজ, ঝাঁট দেওয়া, ঘর মোছা, হাঁটাহাঁটিও পড়ে।