গবেষকদের আবিষ্কৃত জেল দিয়ে ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের ক্ষত তিনগুণ দ্রুত নিরাময়

গবেষকদের আবিষ্কৃত জেল দিয়ে ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের ক্ষত তিনগুণ দ্রুত নিরাময়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ অক্টোবর, ২০২৩

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকরা ডায়াবেটিক ক্ষত নিরাময় দ্রুত করতে একটি চৌম্বকীয় ক্ষত নিরাময় জেল তৈরি করেছেন যা ক্ষতস্থান পচে গিয়ে অঙ্গব্যবচ্ছেদের সম্ভাবনা হ্রাস করবে। চৌম্বক যন্ত্রের সাথে মিলিত জেলটি ত্বকের কোশগুলিকে উদ্দীপিত করে, এক্ষেত্রে ল্যাব পরীক্ষায প্রমাণ করেছে যে ডায়াবেটিক ক্ষতগুলি প্রচলিত পদ্ধতির চেয়ে তিনগুণ দ্রুত নিরাময় করা যায় এবং পোড়া সহ অন্যান্য জটিল ক্ষতগুলির ক্ষেত্রেও চিকিত্সার সম্ভাবনা দেখায়৷ নিরাময়ের চিকিৎসার জন্য প্রতিটি ব্যান্ডেজর মধ্যে ত্বকের কোশ ধারণকারী হাইড্রোজেল এবং চৌম্বকীয় কণা থাকে। থেরাপিউটিক ফলাফল সর্বাধিক করার জন্য, একটি বাহ্যিক বেতার চৌম্বক ডিভাইস ত্বকের কোষগুলিকে সক্রিয় করতে এবং ক্ষত নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে ব্যবহৃত হয়। চৌম্বকীয় উদ্দীপনার আদর্শ সময় প্রায় এক থেকে দুঘণ্টা।
এতদিনের প্রচলিত ড্রেসিং পদ্ধতি কেবল ক্ষতস্থান খারাপ হওয়া থেকে রোধ করত এবং রোগীদের প্রতি দুই বা তিন দিনে ড্রেসিং পরিবর্তন করতে হয়। এটি যেমন খরচসাপেক্ষ তেমন রোগীদের জন্য অসুবিধাজনক। এই প্রযুক্তি ডায়াবেটিক ক্ষতের সাথে যুক্ত নানা জটিল কারণের সমাধান করে, ক্ষতস্থানে গ্লুকোজের মাত্রা উন্নত করে, ক্ষতের কাছাকাছি সুপ্ত ত্বকের কোশগুলিকে সক্রিয় করে, ক্ষতিগ্রস্ত রক্তনালীগুলি পুনরুদ্ধার করে, এবং ক্ষতের মধ্যে ব্যাহত ভাস্কুলার নেটওয়ার্ক মেরামত করে। বিশেষভাবে ডিজাইন করা ক্ষত-নিরাময় জেলটি দুটি ধরণের FDA-অনুমোদিত ত্বক কোশ, যথাক্রমে ত্বক মেরামতের জন্য অপরিহার্য কেরাটিনোসাইট, সংযোজক টিস্যু গঠনের জন্য ফাইব্রোব্লাস্ট এবং ক্ষুদ্র চৌম্বকীয় কণা দিয়ে লোড করা হয়। বাহ্যিক যন্ত্র দ্বারা উত্পন্ন গতিশীল চৌম্বক ক্ষেত্রের সাথে মিলিত হলে, জেলের যান্ত্রিক উদ্দীপনা ডার্মাল ফাইব্রোব্লাস্টগুলিকে আরও সক্রিয় হতে উত্সাহিত করে।

এনইউএস দলটি সম্প্রতি বৈজ্ঞানিক জার্নালে অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস-এ প্রকাশিত গবেষণাপত্রে তাদের এই আবিষ্কারের কথা জানিয়েছেন। বর্তমানে, বিশ্বব্যাপী অর্ধ বিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে আরও বাড়বে বলে গবেষকরা মনে করছেন। ডায়াবেটিসের ক্ষত খুব সাধারণ যেমন পায়ের আলসার, এই দীর্ঘস্থায়ী ক্ষতের চিকিৎসা করা কঠিন, পায়ের নীচের অংশ কেটেও বাদ দিতে হয়, সেক্ষেত্রে বিশ্বজুড়ে এই সমস্যা মোকাবিলার জন্য এই হাইড্রোজেল ব্যান্ডেজ আশার আলো দেখাতে পারে।