রেশম মথ থেকে শক্তিশালী মাকড়সার রেশম তৈরি

রেশম মথ থেকে শক্তিশালী মাকড়সার রেশম তৈরি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৪ নভেম্বর, ২০২৩

স্পাইডার সিল্ক তার শক্তি এবং মজবুত হওয়ার কারণে বেশ মূল্যবান। কিন্তু এটা ব্যাপকভাবে বাণিজ্যিক উৎপাদন করা সহজ কাজ নয়। রেশম কীট যেভাবে তন্তু নির্গত করতে পারে সেভাবে মাকড়সাকে দিয়ে কাজ করানো যায় না, তারা দীর্ঘ সময় ধরে কাজ করে না বরং আশেপাশের পোকামাকড়দের খেতে তাদের বেশি আগ্রহ। তাই কয়েক দশক ধরে, বিজ্ঞানীরা মাকড়সার জালে ব্যবহৃত রেশম তৈরি করতে, ব্যাকটেরিয়া, ইস্ট, ইঁদুর, হ্যামস্টার এবং এমনকি ছাগল সহ বিভিন্ন জীবকে জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারিং প্রকৌশল দিয়ে তৈরি করার চেষ্টা করেছেন, কিন্তু তাতে শুধুমাত্র আংশিক সাফল্য এসেছে।

এই প্রথম, চীনের গবেষকরা জেনেটিক্যালি পরিবর্তিত রেশম কীট থেকে বিশুদ্ধ মাকড়সার রেশম তৈরি করেছেন। উপাদানটি বুলেটপ্রুফ ভেস্টে ব্যবহৃত কেভলারের চেয়ে ছয়গুণ শক্ত, গবেষক দল ৪ অক্টোবর ম্যাটার পত্রিকায় রিপোর্ট করেছেন।
নতুন এই গবেষণায়, গবেষকরা জিন-সম্পাদনা সরঞ্জাম CRISPR/Cas9 ব্যবহার করে রেশম কীটে মাকড়সার রেশম প্রোটিন তৈরির সম্পূর্ণ নির্দেশাবলী সন্নিবেশ করেছেন এবং রেশম কীটগুলির রেশম তৈরির গ্রন্থিতে প্রোটিনটি জড়াচ্ছে তা নিশ্চিত করেছেন। এটি দলটি পোকামাকড়ের প্রাকৃতিক শারীরিক গঠনের সুবিধা নিয়েছে। টুইকড রেশম কীট প্রজনন করার ফলে কিছু কিছু রেশম কীট তৈরি হয় যা পিতামাতা উভয়ের কাছ থেকে স্পাইডার সিল্ক জিন উত্তরাধিকারসূত্রে পায় ফলে তারা বিশুদ্ধ মাকড়সার রেশম তৈরি করতে পারে। প্রোটিন পাম্প করা প্রক্রিয়ার একটি অংশমাত্র, মাকড়সা এরপর প্রোটিনকে ডোপ নামক তরলে দ্রবীভূত করে এবং রেশমকে শক্ত ফাইবারে রূপান্তরিত করে। যদিও রেশম কীটগুলি উভয় চ্যালেঞ্জকে পার করতে পারে কারণ তাদের দেহ ইতিমধ্যেই রেশম উত্পাদন করতে অভ্যস্ত৷

তবুও মাকড়সার রেশম বৃহৎ মাপে উৎপাদন বাধার সম্মুখীন হবে, গবেষকদের প্রথমে নিশ্চিত করতে হবে যে রেশম কীটগুলিতে যে জেনেটিক পরিবর্তনগুলি এসেছে তা কয়েক প্রজন্ম ধরে চলবে। যদি না হয়, নির্মাতাদের নিয়মিতভাবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং করতে হতে পারে। তাছাড়া রেশম কীটগুলিতে খুবই সংক্রমণ হয়, তাই গবেষকদের পোকামাকড়ের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। তবে মাকড়সার রেশম পরীক্ষাগার থেকে বাণিজ্যকভাবে পণ্য হলে তা নানা কাজে লাগবে, ডাক্তাররা অতিরিক্ত-মজবুত সেলাইয়ের জন্য এটি ব্যবহার করতে পারেন, পুলিশ অফিসাররা শক্তিশালী সাঁজোয়া পোশাক পরতে পারবেন, এবং এটি পরিবেশবান্ধব হবে, যা নাইলন এবং পলিয়েস্টারের মত সাধারণ সিনথেটিক তন্তু প্রতিস্থাপন করতে পারবে।