সেদ্ধ ডিম না অমলেট, কোনটিতে পুষ্টিগুণ বেশি?

সেদ্ধ ডিম না অমলেট, কোনটিতে পুষ্টিগুণ বেশি?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ নভেম্বর, ২০২৩

সকালের জলখাবারে ডিম হল অন্যতম জনপ্রিয় খাবার যা বিশ্বব্যাপী বেশিরভাগ মানুষই উপভোগ করে। ডিম একটি সুষম এবং পুষ্টিকর খাদ্যে। একটি ডিমে প্রায় ৭২ ক্যালোরি রয়েছে, ৬ গ্রাম প্রোটিন এবং ৫ গ্রাম স্বাস্থ্যকর চর্বি থাকে, যার মধ্যে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডও রয়েছে। ডিম উচ্চ-মানের প্রোটিনে সমৃদ্ধ, এবং পেশী মেরামত ও বিকাশের জন্য গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। ডিমের দুরকম রন্ধনপ্রণালী সারা বিশ্বে জনপ্রিয় – সেদ্ধ ডিম এবং অমলেট। কিন্তু প্রশ্ন হল, এদের মধ্যে কোনটি বেশি মাত্রায় পুষ্টি সরবরাহ করে এবং কোনটিতে ভালো খাদ্যগুণ রয়েছে?
সেদ্ধ ডিমে বেশিরভাগ পুষ্টি সংরক্ষিত থাকে তাই এটি একটি পুষ্টিকর বিকল্প। একটি বড়ো মাপের সেদ্ধ ডিমে প্রায় ৭৮ ক্যালোরি রয়েছে যা প্রোটিন, চর্বি এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থের একটি ভারসাম্য প্রদান করে। ডিম উচ্চ-মানের প্রোটিন সমৃদ্ধ, শরীরিক বৃদ্ধি এবং মেরামতের জন্য প্রয়োজনীয় সমস্ত অ্যামিনো অ্যাসিড ডিমে উপস্থিত থাকে। ডিম ভিটামিন বি ১২, ডি এবং রিবোফ্লাভিনের উত্স, শক্তি উত্পাদন করে এবং হাড়ের স্বাস্থ্য বজায় রাখে। তাছাড়াও, সেদ্ধ ডিমে কোলিন থাকে, যা মস্তিষ্কের স্বাস্থ্য এবং বিকাশের জন্য গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান।
অমলেট সুস্বাদু এবং বহুমুখী খাবার এবং প্রায়শই পনির, শাকসবজি এবং কখনও কখনও মাংসের মতো অতিরিক্ত উপাদান দিয়ে অমলেট রান্না করা হয়। একটি অমলেটের পুষ্টির পরিমাণ তা কীভাবে রান্না করা হচ্ছে তার উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। যদিও অমলেটে যোগ করা উপাদানের কারণে সেটি উচ্চ প্রোটিন সরবরাহ করতে পারে, কিন্তু সেগুলোতে ক্যালোরি এবং অস্বাস্থ্যকর চর্বিও বেশি হতে পারে, বিশেষ করে যদি অতিরিক্ত তেল বা মাখন দিয়ে তা রান্না করা হয়। সুতরাং, অমলেট শাকসবজি এবং চর্বিহীন প্রোটিন থেকে বিভিন্ন পুষ্টি যোগ করার সুযোগ দেয়, যা খাবারের সামগ্রিক পুষ্টির মান বাড়ায়।
বিশুদ্ধ পুষ্টির পরিপ্রেক্ষিতে, একটি সেদ্ধ ডিম অতিরিক্ত চর্বি বা উপাদান ছাড়াই রান্না করা হয় বলে তার বেশিরভাগ পুষ্টিগুণই ধরে রাখে। ডিম সেদ্ধ করার প্রক্রিয়া, এর প্রোটিন এবং পুষ্টি সংরক্ষণ করে, ন্যূনতম সংযোজন এবং কম ক্যালোরিযুক্ত খাবারের পরিপ্রেক্ষিতে একটি স্বাস্থ্যকর বিকল্প করে তোলে। অন্যদিকে, অমলেট, যদিও প্রোটিন এবং যোগ করা উপাদানগুলো থেকে অতিরিক্ত পুষ্টিতে সমৃদ্ধ থাকে, তবে রান্নার তেল বা মাখনের কারণে ক্যালোরি এবং স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি হতে পারে। যেভাবেই খাওয়া হোক না কেন, ডিম পুষ্টির একটি অন্যন্য উপাদান এবং সুষম খাদ্য হিসেবে পরিচিত। তাই ব্যক্তির পছন্দের উপর নির্ভর করে, এই দুটির মধ্যে কোনটি তার জন্য ভালো।