পৃথিবীর ২৭.৫ মিলিয়ন বছরব্যাপী রহস্যময় হৃদস্পন্দন

পৃথিবীর ২৭.৫ মিলিয়ন বছরব্যাপী রহস্যময় হৃদস্পন্দন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ নভেম্বর, ২০২৩

গত ২৬০ মিলিয়ন বছরে, ডাইনোসররা এসেছে এবং চলে গেছে, Pangea বা একসাথে থাকা সুপারকন্টিনেন্ট বিভক্ত হয়ে বর্তমানে মহাদেশ এবং দ্বীপগুলি তৈরি হয়েছে। আর মানুষ দ্রুত এবং অপরিবর্তনীয় ভাবে আমরা যে বিশ্বে বাস করি তা পরিবর্তন করে চলেছে৷ কিন্তু এই সমস্ত কিছুর মধ্য দিয়েও, পৃথিবী তার নিজের সময় ধরে রেখে চলেছে। প্রাচীন ভূতাত্ত্বিক ঘটনাগুলির উপর গবেষণা পরামর্শ দেয় যে আমাদের গ্রহটির প্রতি ২৭ মিলিয়ন বছর বা তার আশেপাশের সময়ে ভূতাত্ত্বিক কার্যকলাপের একটি ধীর, স্থির ‘হার্টবিট’ রয়েছে।
আগ্নেয়গিরির কার্যকলাপ, গণ বিলুপ্তি, প্লেট পুনর্গঠন এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি সহ ভূতাত্ত্বিক ঘটনাগুলির এই স্পন্দন, অবিশ্বাস্যভাবে ধীর; তা বিপর্যয়ের কমা ও বাড়ার ২৭.৫ মিলিয়ন বছরের চক্র অনুযায়ী চলে। কিন্তু সৌভাগ্যবশত, গবেষকরা মনে করছেন পরবর্তী ‘পালস’ এর আগে আমাদের আরও ২০ মিলিয়ন বছর সময় আছে। অনেক ভূতাত্ত্বিক বিশ্বাস করেন যে, সময়ের সাথে ভূতাত্ত্বিক ঘটনাগুলি এলোমেলো হয়। মাইকেল রাম্পিনো, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ এবং গবেষণার প্রধান লেখক, ২০২১ সালের একটি বিবৃতিতে বলেছেন, বর্তমান অধ্যয়ন একটি সাধারণ চক্রের জন্য পরিসংখ্যানগত প্রমাণ প্রদান করে, যা পরামর্শ দেয় ভূতাত্ত্বিক ঘটনাগুলি পারস্পরিক সম্পর্কযুক্ত এবং এলোমেলো নয়।
গবেষকের দলটি গত ২৬০ মিলিয়ন বছর থেকে ৮৯ বছর বয়সী ভূতাত্ত্বিক ঘটনাগুলির উপর একটি বিশ্লেষণ পরিচালনা করেছেন। এই ঘটনাগুলির মধ্যে সামুদ্রিক এবং অ-সামুদ্রিক প্রাণীর বিলুপ্তির সময় যা প্রধান মহাসাগর-অ্যানোক্সিক ঘটনা, যাতে মূলত সামুদ্রিক প্রাণীর বিনাশ হয়েছিল; মহাদেশীয় ব্যাসল্ট অগ্ন্যুৎপাতের বন্যা, সমুদ্র-স্তরের ওঠানামা, ইন্ট্রাপ্লেট ম্যাগম্যাটিজমের বৈশ্বিক স্পন্দন এবং সমুদ্রতল-প্রসারণের হার এবং প্লেট পুনর্গঠনের পরিবর্তনের সময় অন্তর্ভুক্ত রয়েছে। তারা জানিয়েছেন, তাদের ফলাফলগুলি সুপারিশ করে যে বিশ্বব্যাপী ভূতাত্ত্বিক ঘটনাগুলি সাধারণত পারস্পরিক সম্পর্কযুক্ত, এবং একটি অন্তর্নিহিত ২৭.৫ মিলিয়ন বছরের চক্রের সাথে ফিরে আসে বলে মনে হয়। দলটি তাদের গবেষণায় লিখেছেন, টেকটোনিক্স এবং জলবায়ু পরিবর্তনের এই চক্রীয় স্পন্দনগুলি প্লেট টেকটোনিক্স এবং ম্যান্টেল প্লুমগুলির গতিশীলতার সাথে সম্পর্কিত ভূ-ভৌতিক প্রক্রিয়াগুলির ফলাফল হতে পারে, অথবা বিকল্পভাবে সৌরজগত এবং গ্যালাক্সিতে পৃথিবীর গতির সাথে যুক্ত জ্যোতির্বিজ্ঞানের চক্র দ্বারা গতিশীল হতে পারে। এই গবেষণা জিওসায়েন্স ফ্রন্টিয়ারস –এ প্রকাশিত হয়েছে।