জৈব সংকর মাইক্রোরোবট ব্যবহার করে জলজ পরিবেশ থেকে মাইক্রো ও ন্যানো প্লাস্টিক অপসারণ

জৈব সংকর মাইক্রোরোবট ব্যবহার করে জলজ পরিবেশ থেকে মাইক্রো ও ন্যানো প্লাস্টিক অপসারণ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৯ নভেম্বর, ২০২৩

গত কয়েক দশক ধরে সমুদ্র, মহাসাগর, নদী এবং পৃথিবীর অন্যান্য জলাশয়গুলি ক্রমবর্ধমানভাবে দূষিত হয়ে উঠেছে যার জন্য অনেক জলজ প্রজাতির অস্তিত্ব হুমকির মুখে পড়ছে। এই দূষণ মাইক্রো এবং ন্যানো প্লাস্টিকের বিস্তারের ফলে বিস্তৃত আকার নেয়। মাইক্রো এবং ন্যানো প্লাস্টিক হল জলে প্লাস্টিক বর্জ্যের বিচ্ছিন্ন হওয়ার ফলে প্রাপ্ত ক্ষতিকারক ক্ষুদ্র কণা। জলে ছেড়ে দেওয়া এই কণাগুলি জলজ বাস্তুতন্ত্রকে ব্যাহত করে যেমন জীবের বৃদ্ধি বিলম্বিত করে, তাদের খাদ্য গ্রহণ হ্রাস করে এবং মাছের আবাসস্থলের ক্ষতি করে।
এই ক্ষুদ্র কণাগুলিকে অপসারণ করার জন্য কার্যকর প্রযুক্তি তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা বিপন্ন প্রজাতি এবং তাদের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করতে সাহায্য করবে। এই প্রযুক্তি থেকে পরবর্তীতে যাতে দূষণ না ছড়ায় এবং ধ্বংস প্রতিরোধ হয় তা দেখা দরকার, এইজন্য পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ উপকরণ উপর ভিত্তি করে প্রযুক্তি ডিজাইন করা উচিত। চেক প্রজাতন্ত্রের ব্রনো ইউনিভার্সিটি অফ টেকনোলজি এবং মেন্ডার ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি বায়োহাইব্রিড মাইক্রোরোবট তৈরি করেছেন যা দূষিত জল থেকে মাইক্রো- এবং ন্যানো-প্লাস্টিকগুলিকে দূষণ না ঘটিয়ে অপসারণ করতে পারে। অ্যাডভান্সড ফাংশনাল ম্যাটেরিয়ালস-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে এই রোবটগুলি উপস্থাপিত করা হয়েছে, যা জৈবিক উপাদান বিশেষত শৈবালকে একীভূত করে, পরিবেশবান্ধবভাবে তৈরি যা বাহ্যিক চৌম্বকীয় ক্ষেত্রে প্রতিক্রিয়া জানায়।
প্রথমে প্ল্যাটিনাম নিয়ে বিজ্ঞানীরা কাজ শুরু করলেও, এই দামী মৌল সরিয়ে, তারা শৈবাল কোশ ব্যবহারের সম্ভাবনা অন্বেষণ শুরু করেছিলেন, যা ক্ষতি না করে সহজেই সামুদ্রিক পরিবেশে প্রবেশ করানো যায়। তারা জানান তাদের বানানো নতুন রোবটগুলি চৌম্বকীয় শৈবাল রোবট (MARs) নামে পরিচিত, যা শৈবাল এবং পরিবেশবান্ধব চৌম্বকীয় ন্যানো পার্টিকেলগুলির সংমিশ্রণ নিয়ে গঠিত। এই রোবটগুলি একটি বাহ্যিক চৌম্বক ক্ষেত্রের প্রভাবের অধীনে কাজ করে, তাদের চলাচলের উপর সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ সক্ষম করে। MARs-এর নেগেটিভ পৃষ্ঠের চার্জ শৈবাল কোষের পৃষ্ঠে -COOH গ্রুপের উপস্থিতির জন্য দায়ী করা হয়। বিপরীতে, নির্বাচিত মাইক্রো/ন্যানো প্লাস্টিক একটি পজিটিভ পৃষ্ঠ চার্জ বহন করে। এই পজিটিভ – নেগেটিভ মিথস্ক্রিয়া ইলেক্ট্রোস্ট্যাটিক আকর্ষণকে সহজ করে, যার ফলে MARs মাইক্রো/ন্যানো প্লাস্টিকগুলিকে লক্ষ্য করে ধরে এবং অপসারণ করে। গবেষকরা তাদের মাইক্রোরোবটগুলিকে একাধিক পরীক্ষায় মূল্যায়ন করে ভালো ফল পেয়েছেন। মাইক্রোরোবটগুলি ন্যানো প্লাস্টিকের ৯২% এবং মাইক্রোপ্লাস্টিকের ৭০% অপসারণ করার দক্ষতা দেখিয়েছে।