হৃৎপিণ্ড ও মস্তিষ্কের সংযোগসূত্র গবেষণায় প্রকাশিত

হৃৎপিণ্ড ও মস্তিষ্কের সংযোগসূত্র গবেষণায় প্রকাশিত

বাছাই করা খবর- ২০২৩
Posted on ৩০ ডিসেম্বর, ২০২৩

এই বাক্যটি পড়তে আপনার হয়তো কয়েক সেকেন্ড সময় লাগবে, এই সময়ে আপনার সময়ের অনুভূতি প্রসারিত এবং সংকুচিত হতে পারে এবং বিশ্ব সম্পর্কে আপনার উপলব্ধি আপনার অজান্তে পরিবর্তিত হতে পারে। হৃৎপিণ্ড বুকের ভিতর স্পন্দিত হতে থাকে যা মস্তিষ্কের উপর এই সূক্ষ্ম প্রভাব ফেলে। একটি নতুন গবেষণা অনুসারে, অল্প বিস্ফোরণেও মস্তিষ্ক মোটর ফাংশন বাড়ায়। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান কগনিটিভ অ্যান্ড ব্রেইন সায়েন্সেস-এর স্নায়ুবিজ্ঞানী এসরা আল কয়েক বছর ধরে মস্তিষ্কের উপর হৃৎপিণ্ডের প্রভাব অধ্যয়ন করছেন। ২০২০ সালে, আল এবং তার কিছু সহকর্মী গবেষণায় দেখেন, হৃৎপিণ্ডে সিস্টোল পিরিয়ডে যখনই সংকোচন হয় তখন আমাদের বাহ্যিক উদ্দীপনার সংবেদনশীলতা হ্রাস পায়। ডায়াস্টলে হৃৎপিণ্ড শিথিল বা প্রসারিত হওয়ার সাথে সাথে এই সংবেদনশীলতা তীব্রভাবে ফিরে আসে। কিন্তু হৃৎপিণ্ডের প্রতিটি সংকোচনের সাথে সাথে আমাদের সংবেদনশীল উপলব্ধি নিস্তেজ হয়ে যায়।
গবেষণায় সিস্টোলের ক্ষেত্রে প্রতিক্রিয়ার সময় ধীর হওয়ার কথা বলা হয়েছে তাতে আমাদের স্পর্শকাতর তথ্য সংগ্রহ করতে আরও বেশি সময় লাগে কারণ আমাদের সংবেদনশীলতার উপলব্ধি মুহূর্তের জন্য কমে যায়। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে হৃৎপিণ্ডের সংকোচনের সাথে সাথে চোখের দ্রুত নড়াচড়া প্রায়শই ঘটে, যা স্যাকেড নামে পরিচিত এবং ইঙ্গিত দেয় যে মোটর নড়াচড়া কার্ডিয়াক চক্রের সাথে জড়িত হতে পারে। হৃৎপিণ্ডের কাজের সাথে মস্তিষ্কের এই ভাটা এবং প্রবাহের একটি পরিষ্কার চিত্র এখনও পর্যন্ত বিজ্ঞানীদের কাছে স্পষ্ট নয়। তাই আল এবং তার সহকর্মী গবেষকরা দেখতে চেয়েছেন কীভাবে মস্তিষ্কের মোটর কর্টেক্স অংশটি ঐচ্ছিক মোটর চলাচল নিয়ন্ত্রণে জড়িত, যা কার্ডিয়াক চক্রে প্রতিক্রিয়া জানায়। গবেষকরা জানিয়েছেন, এই গবেষণাটি মানুষের হৃদয় এবং মস্তিষ্কের মধ্যে একটি সংযোগ উন্মোচন করেছে।
গবেষকরা একটি চেয়ারে বসা অবস্থায় অংশগ্রহণকারীদের মস্তিষ্ক, হৃদয় এবং হাতের পেশীর কার্যকলাপের একযোগে রেকর্ডিং করেন, যখন তারা একটি মোটর কাজ সম্পন্ন করেন, যার মধ্যে একটি মেশিনে চিমটি কাটার কাজও ছিল। ৩৬ জনের তথ্য বিশ্লেষণ করে, গবেষকরা সিস্টোলের সময় হাতের পেশী নিয়ন্ত্রণকারী স্নায়ু সংকেত খুঁজে পেয়েছেন, যা সাধারণত এক সেকেন্ডের তিন-দশমাংশ স্থায়ী হয়। হাত-পেশীর ক্রিয়াকলাপও ক্ষণিকের জন্য শক্তিশালী ছিল যখন অংশগ্রহণকারীরা ডায়াস্টোলের পরিবর্তে সিস্টোলের সময় মেশিনে চিমটি কাটেন।
গবেষকরা জানিয়েছেন যে সেন্সরিমোটর কর্টেক্সের উত্তেজনা সিস্টোলে বৃদ্ধি পেয়েছে এবং একইভাবে এই ধরনের বৃদ্ধি মোটর আউটপুটের শক্তিতে প্রতিফলিত হয়েছে। এই ফলাফলগুলিকে তাদের অতীতে প্রাপ্ত ফলাফলের সাথে যোগ করে, গবেষকরা পরামর্শ দেন যে পেশী কার্যকলাপের বৃদ্ধি সিস্টোলের সংবেদনশীলতা হ্রাসকে পরিপূরক করে। গবেষকরা জনিয়েছেন, এটা সম্ভব যে কার্ডিয়াক চক্র জুড়ে স্বতন্ত্র সময়ের উইন্ডো বিদ্যমান, যা উপলব্ধি বা ক্রিয়াকে অনুকূল করে। গবেষণাটি PLOS জীববিজ্ঞানে প্রকাশিত হয়েছে।