দেশ কাল ভেদে কিছু পাখির ডাক সার্বজনীন সংকেত পাঠায়

দেশ কাল ভেদে কিছু পাখির ডাক সার্বজনীন সংকেত পাঠায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৫ ডিসেম্বর, ২০২৩

প্রাণীরা প্রায়ই তাদের প্রজাতিকে নিকটবর্তী বিপদ সম্পর্কে সতর্ক করার জন্য ডাক দিয়ে সংকেত পাঠায়। এই ডাক সাধারণত একই প্রজাতির সদস্যদের উদ্দেশ্যে হলেও, অন্যান্য প্রজাতি তাদের নিজস্ব সুবিধার জন্য এই ডাক শুনে সতর্ক হয়ে যায়। সেন্টিনেল হল এমন পাখি যাদের সতর্ক করার ডাক অন্যান্য পাখিরা ব্যাপকভাবে বুঝতে পারে। সেই অন্যান্য প্রজাতির পাখিরা সেন্টিনেলদের সাথে গ্রুপ তৈরি করে, যাতে বিপদের সতর্কতা পাওয়ার জন্য তারা তাদের উপর নির্ভর করে। প্যারিডে ফ্যামিলির পাখির দল যার মধ্যে আছে চিকডি, টিটস এবং টিটমাইস, তারা সেন্টিনেল নামে পরিচিত কারণ তাদের বিপদের ডাক “চিক-এ-ডি-ডি-ডি” – এর মতো শোনায়, যা বেশিরভাগ অন্যান্য পাখির প্রজাতি বুঝতে পারে।
হেনরি পোলক, সাউদার্ন প্লেইনস ল্যান্ড ট্রাস্টের নির্বাহী পরিচালক বলেছেন, অনেক প্রাণী মিশ্র-প্রজাতির দল গঠন করে, এবং মনে করা হয় যে এটি একটি শিকারী-বিরোধী আচরণ। বেশি সংখ্যায় থাকলে নিরাপত্তা বাড়ে, নিজেকে ঘিরে রাখার জন্য নানা ধরনের চোখ এবং কান সজাগ থাকে। তবে, আশেপাশের অন্যরা প্রাণীরা যে তথ্য দেয় তা বুঝতে সক্ষম হতে হবে। গবেষক দল পরীক্ষা করেছিলেন যে তিনটি ভিন্ন মহাদেশ জুড়ে বিভিন্ন সম্প্রদায়ের পাখি এমন একজন পাখির বিপদের সংকেতসূচক বুঝতে পারে যার ডাকে তারা আগে কখনও সম্মুখীন হয়নি। গবেষকরা এক্ষেত্রে ডাস্কি-থ্রোটেড এন্টশ্রাইক পাখি নিয়ে কাজ করেছিলেন, অ্যান্টশ্রাইক হল মধ্য এবং দক্ষিণ আমেরিকা জুড়ে ব্যাপকভাবে বিচরণ করা পাখি যা প্রায়শই তাদের মিশ্র-প্রজাতির পালের মধ্যে সেন্টিনেল হিসাবে কাজ করে।
গবেষকরা উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার শীতকালীন পাখির ঝাঁককে অ্যান্টশ্রাইক এবং স্থানীয় প্যারিডে সেন্টিনেলের সতর্কীকরণ কলের প্লেব্যাক শুনিয়েছিলেন এবং তাদের আচরণগত প্রতিক্রিয়া পরিমাপ করেছিলেন। গবেষকদের ধারণা ছিল যে প্রতিটি মহাদেশের পাখিরা তাদের স্থানীয় সেন্টিনেলের প্লেব্যাকে সবচেয়ে জোরালোভাবে প্রতিক্রিয়া জানাবে কারণ তারা ইতিমধ্যেই সেই নির্দিষ্ট ডাকের সাথে পরিচিত। কিন্তু আশ্চর্যের বিষয় যে পাখির ঝাঁক অপরিচিত অ্যান্টশ্রাইকের সতর্কীকরণ ডাকেও জোরালো প্রতিক্রিয়া দেখেছিল। স্ট্যাটিস্ট্যিকালি দুটি ক্ষেত্রেই পাখিদের প্রতিক্রিয়া এক ছিল। গবেষকরা বলছেন যে এই অনুসন্ধানটি পরামর্শ দেয় যে সেন্টিনেলের ডাকে এমন কিছু আছে যা তাদের সার্বজনীনভাবে স্বীকৃত করে। তাদের মতে যে বার্তাগুলিতে প্রয়োজনীয় তথ্য রয়েছে, যেমন বিপদের জন্য সতর্কতার ডাক, তা সম্ভবত বিবর্তনে অনুরূপ শব্দযুক্ত ডাক একত্রিত করেছে, যাতে বার্তাটি যত তাড়াতাড়ি সম্ভব পেতে সহায়তা করে। এই গবেষণা বায়োলজি লেটারসে প্রকাশিত হয়েছে।