প্রথম কামড় থেকে, স্বাদের অনুভূতি আমাদের খাওয়ার গতিকে নিয়ন্ত্রণ করে

প্রথম কামড় থেকে, স্বাদের অনুভূতি আমাদের খাওয়ার গতিকে নিয়ন্ত্রণ করে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ ডিসেম্বর, ২০২৩

আপনি যখন অধীর আগ্রহে একটি দীর্ঘ-প্রতীক্ষিত খাবার খেতে শুরু করেন, তখন আপনার পেট আপনার মস্তিষ্কে এমন সংকেত পাঠায় যা আপনাকে বেশি খাওয়া থেকে বিরত রাখে পরে হয়তো এর জন্য আমাদের অনুশোচনা হয়। কাভলি ইনস্টিটিউট ফর ফান্ডামেন্টাল নিউরোসায়েন্সের ফিজিওলজির একজন অধ্যাপক জ্যাচারি নাইট -এর নেতৃত্বে দলটি আবিষ্কার করেছে যে এটি আমাদের স্বাদের অনুভূতি যা আমাদের ক্ষুধার্ত দিনে খাবারের ঘ্রাণ নেওয়া থেকে বিরত করে। স্বাদের উপলব্ধি দ্বারা উদ্দীপিত, নিউরনের একটি সেট, যা এক ধরণের মস্তিষ্কের কোশ আমাদের খাদ্য গ্রহণ কমাতে খাওয়ার প্রায় সাথে সাথেই সংকেত পাঠায়। গবেষকরা দুটি ভিন্ন ধরণের সংকেত ব্যবহার করে আমরা কত দ্রুত এবং কতটা খাই তা নিয়ন্ত্রণ করতে ব্রেনস্টেম ব্যবহার করে দেখেছেন, একটি সংকেত মুখ থেকে আসে এবং আরেকটি পরে অন্ত্র থেকে আসে।
পাভলভ এক শতাব্দী আগে বলেছিলেন যে খাবারের দর্শন, গন্ধ এবং স্বাদ হজম নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ, ১৯৭০ এবং ১৯৮০এর দশকে সাম্প্রতিক গবেষণাগুলিও পরামর্শ দিয়েছে যে খাবারের স্বাদ আমরা কত দ্রুত খাই তা নিয়ন্ত্রণ করতে পারে, কিন্তু এটি অধ্যয়ন করা অসম্ভব। খাওয়ার সময় প্রাসঙ্গিক মস্তিষ্কের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণকারী প্রক্রিয়াটি মস্তিষ্কের যে কোশগুলি থেকে হয় তা ব্রেনস্টেমের গভীরে অবস্থিত, যা জাগ্রত প্রাণীর মধ্যে রেকর্ড করা কঠিন।
ট্রুং লাই, পিএইচডি, নাইটস ল্যাবের একজন স্নাতক ছাত্রের এক নতুন কৌশল, সক্রিয় ইঁদুরে প্রথমবারের মতো নিউক্লিয়াস অফ দ্য সলিটারি ট্র্যাক্ট, বা এনটিএস -এর, জাগ্রত অবস্থায় একটি ব্রেনস্টেম গঠনের ইমেজিং এবং রেকর্ডিং করেছে। দলটি খুঁজে পেয়েছে যে যখন তারা সরাসরি ইঁদুরের পেটে খাবার দেয়, তখন PRLH (প্রোল্যাক্টিন-নিঃসরণকারী হরমোনের জন্য) নামক মস্তিষ্কের কোশগুলি পৌষ্টিক তন্ত্র থেকে প্রেরিত পুষ্টির সংকেত দ্বারা সক্রিয় হয়, যা পূর্বের গবেষণার ফলাফলের সাথে সামঞ্জস্যপূর্ণ। কিন্তু যখন তারা ইঁদুরগুলিকে খাবার মুখে খেতে দেয়, তখন অন্ত্র থেকে সেই সংকেতগুলি দেখা যায়নি। পরিবর্তে, PRLH মস্তিষ্কের কোশগুলি একটি নতুন কার্যকলাপে পরিবর্তিত হয় যেখানে মুখ থেকে সংকেত নিয়ন্ত্রিত হয়েছিল।
যদিও আমরা ক্ষুধার্ত থাকি তখন আমাদের ধীরে ধীরে খাওয়া বিপরীতমুখী বলে মনে হতে পারে। মস্তিষ্ক আসলে একই সময়ে দুটি ভিন্ন উপায়ে খাবারের স্বাদ ব্যবহার করে। একটা অংশ বলছে, “এটা ভালো লাগছে, আরও খাও,” আর আরেকটা অংশ দেখছে আপনি কত দ্রুত খাচ্ছেন এবং বলছেন, “ধীরে যাও নয়তো তুমি অসুস্থ হয়ে যাবে। এগুলির ভারসাম্য হল মানুষের খাওয়ার গতি। PRLH-নিউরন-প্ররোচিত মন্থরতা সময়ের পরিপ্রেক্ষিতে অর্থপূর্ণ। খাবারের স্বাদ এই নিউরনগুলিকে তাদের ক্রিয়াকলাপগুলিকে সেকেন্ডের মধ্যে পরিবর্তন করতে ট্রিগার করে। CGC নিউরন নামক মস্তিষ্কের কোশগুলি একটি ভিন্ন গ্রুপের পাকস্থলী এবং অন্ত্র থেকে সংকেতগুলির প্রতিক্রিয়া শুরু করতে কয়েক মিনিট সময় লাগে। এই কোশগুলি অনেক ধীর সময়ের স্কেলে কাজ করে, মিনিট দশেক এবং অনেক বেশি সময়ের জন্য ক্ষুধা ধরে রাখতে পারে।