অধিক সন্তান – কম আয়ুষ্কাল!

অধিক সন্তান – কম আয়ুষ্কাল!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২০ ডিসেম্বর, ২০২৩

২৭৬০০০ জনেরও বেশি লোকের জিনগত এবং স্বাস্থ্যের তথ্য পর্যালোচনার ভিত্তিতে মিশিগান বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন একটি গবেষণায় বহু বছরের পুরানো বিবর্তনীয় তত্ত্বের শক্তিশালী প্রমাণ পাওয়া যায় যা বুড়িয়ে যাওয়া এবং বার্ধক্য ব্যাখ্যা করতে চেয়েছিল। ১৯৫৭ সালে, বিবর্তনীয় জীববিজ্ঞানী জর্জ উইলিয়ামস প্রস্তাব করেছিলেন যে জেনেটিক মিউটেশনগুলি বার্ধক্যে অবদান রাখে, যদি জীবনের প্রথম দিকে প্রারম্ভিক প্রজনন বা আরও সন্তান উৎপাদন করে তবে প্রাকৃতিক নির্বাচনের জন্য তা অনুকূল হতে পারে।
উইলিয়ামসের তত্ত্ব অ্যান্টাগনিস্টিক প্লিওট্রপি তত্ত্ব হিসাবে পরিচিত, যেখানে বার্ধক্যের প্রচলিত বিবর্তনীয় ব্যাখ্যায়, বৃদ্ধ বা বার্ধক্য হওয়ার প্রক্রিয়া বলা হয়েছে। সায়েন্স অ্যাডভান্সেস-এ 8 ডিসেম্বর প্রকাশিত নতুন গবেষণায়, ইউ-এম বিবর্তনীয় জীববিজ্ঞানী জিয়ানঝি ঝাং এবং একজন চীনা সহকর্মী যুক্তরাজ্যের বায়োব্যাঙ্ক ডাটাবেসের ২৭৬৪০৬ জন অংশগ্রহণকারীদের জেনেটিক, প্রজনন এবং মৃত্যু-রেজিস্ট্রি তথ্য ব্যবহার করে উইলিয়ামস হাইপোথিসিস পরীক্ষা করেছেন। জেনেটিক্সে, প্লিওট্রপির ধারণাতে বলা হয় যে একটি একক মিউটেশন একাধিক বৈশিষ্ট্যকে প্রভাবিত করতে পারে। পরিস্থিতির উপর নির্ভর করে একই মিউটেশন উপকারী এবং ক্ষতিকারক উভয়ই হতে পারে এই ধারণাটিকে বিরোধী প্লিওট্রপি বলা হয় এবং উইলিয়ামস দ্বারা “প্লিওট্রপি, প্রাকৃতিক নির্বাচন, এবং বার্ধক্যের বিবর্তন” শিরোনামের একটি গবেষণাপত্রে বার্ধক্যের উৎসকে বোঝানোর জন্য প্রস্তাব করা হয়েছিল। একজন জীববিজ্ঞানীর কাছে বার্ধক্য বলতে বিশেষভাবে শারীরিক ক্রিয়াকলাপের ক্রমান্বয়ে হ্রাসকে বোঝায় যা প্রজনন কর্মক্ষমতা হ্রাস এবং বয়সের সাথে সাথে মৃত্যুর হার বৃদ্ধি হিসাবে প্রকাশ পায়।

তারা প্রজনন এবং জীবনকাল জিনগতভাবে দৃঢ়ভাবে নেতিবাচকভাবে সম্পর্কযুক্ত বলে খুঁজে পেয়েছেন, যার অর্থ হল যে জেনেটিক মিউটেশনগুলি প্রজননকে উৎসাহিত করে তা জীবনকালকে ছোটো করে। এছাড়াও, যারা অপেক্ষাকৃত কম প্রজনন হারের প্রবণতা মিউটেশন বহন করে তাদের তুলনায়, যারা তুলনামূলকভাবে উচ্চ প্রজনন হারের প্রবণতাসম্পন্ন মিউটেশন বহন করে তাদের ৭৬ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকার সম্ভাবনা কম থাকে।
গবেষকরা ডাটাবেসে ৫৮৩ প্রজনন-সম্পর্কিত জেনেটিক বৈকল্পিকের ফ্রিকোয়েন্সি পরীক্ষা করেছেন এবং দেখেছেন যে উচ্চতর প্রজননের সাথে যুক্ত বেশ কয়েকটি বৈকল্পিক সাম্প্রতিক দশকগুলিতে আরও সাধারণ হয়ে উঠেছে, তাদের সংক্ষিপ্ত আয়ুষ্কালের সাথে একযোগে সম্পর্ক থাকা সত্ত্বেও। ভেরিয়েন্টের বর্ধিত ফ্রিকোয়েন্সি সম্ভবত উচ্চতর প্রজননের জন্য প্রাকৃতিক নির্বাচনের ফল।
বিরোধী প্লিওট্রপি হাইপোথিসিস ভবিষ্যদ্বাণী করে যে বেশিরভাগ মিউটেশন যা প্রজনন বাড়ায় কিন্তু আয়ুষ্কাল কমায় তাদের অসুবিধার চেয়ে ফিটনেস সুবিধা বেশি রয়েছে তাই প্রকৃতি তাদের নির্বাচন করে। গত কয়েক দশকে মানুষের আয়ু, জন্মহার এবং প্রজনন আচরণ সবই ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। অর্ধেকেরও বেশি মানুষ পৃথিবীর এমন এলাকায় বাস করে যেখানে জন্মহার কমেছে। অন্যদিকে, জন্মের সময় বিশ্বব্যাপী মানুষের আয়ু ১৯৫০ সালের ৪৬.৫ বছর থেকে ২০১৯ সালে বৃদ্ধি পেয়ে ৭২.৮ বছর হয়েছে। গবেষকরা জানিয়েছেন, এই প্রবণতাগুলি উল্লেখযোগ্য পরিবেশগত পরিবর্তন দ্বারা চালিত হয়, যার মধ্যে জীবনধারা এবং প্রযুক্তির পরিবর্তন রয়েছে এবং এই গবেষণায় চিহ্নিত জেনেটিক বৈকল্পিকগুলির প্রাকৃতিক নির্বাচনের ফলে সৃষ্ট পরিবর্তনগুলির বিপরীত। এই অধ্যয়নে এই বৈসাদৃশ্য ইঙ্গিত দেয় যে, পরিবেশগত কারণগুলির সাথে তুলনা করলে, জেনেটিক কারণগুলি মানুষের ফিনোটাইপিক পরিবর্তনে ছোটো ভূমিকা পালন করছে।