আমাদের শরীরের এক অবহেলিত অংশ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক

আমাদের শরীরের এক অবহেলিত অংশ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩০ ডিসেম্বর, ২০২৩

ব্যায়াম কীভাবে আমাদের হাড় ও পেশির স্বাস্থ্যের উপকার করে বা চর্বি কমায় সে সম্পর্কে আমরা বেশ সচেতন। আমাদের শারীরে একটি উপাদানকে প্রায়শই উপেক্ষা করা হয়, তা হল আমাদের ফ্যাসিয়া। ফ্যাসিয়া হল সংযোজক টিস্যুর একটি পাতলা আবরণ, প্রধানত কোলাজেন দিয়ে তৈরি – একটি দড়ির মতো গঠন যা শরীরের অনেক অংশে শক্তি এবং সুরক্ষা প্রদান করে। এটি প্রতিটি অঙ্গ, রক্তনালী, হাড়, স্নায়ু তন্তু এবং পেশিকে ঘিরে রাখে এবং ধারণ করে। বিজ্ঞানীরা ক্রমশ পেশি এবং হাড়ের স্বাস্থ্যের ক্ষেত্রে এর গুরুত্ব স্বীকার করছেন। ফ্যাসিয়া পৃষ্ঠে বা মাংসের স্তরগুলির মধ্যে পাতলা সাদা রেখা। ফ্যাসিয়া শরীরের সাধারণ এবং বিশেষ ফাংশন প্রদান করে এবং বিভিন্ন উপায়ে সাজানো থাকে। ত্বকের পৃষ্ঠের সবচেয়ে কাছেরটি হল সুপারফিশিয়াল ফ্যাসিয়া, যা চর্বির স্তরগুলির মধ্যে ত্বকের নীচে থাকে। তারপরে আমাদের গভীর ফ্যাসিয়া রয়েছে যা পেশি, হাড় এবং রক্তনালীগুলিকে আবৃত করে। গবেষণা দেখায় যে পেশির কাজ করতে সাহায্য করার ক্ষেত্রে ফ্যাসিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, শরীরে বলের জন্য ও দৃঢ়তাকে প্রভাবিত করতে পেশি কোশগুলির সংকোচনে সহায়তা করে। প্রতিটি পেশি ফ্যাসিয়ায় আবৃত। এই স্তরগুলি গুরুত্বপূর্ণ কারণ এরা একে অপরের পাশে বা উপরে বসে থাকা পেশিগুলিকে একে অপরের কার্যকে প্রভাবিত না করে অবাধে চলাফেরা করতে সক্ষম করে। ফ্যাসিয়া পেশির সিস্টেমের মাধ্যমে শক্তির রূপান্তরেও সহায়তা করে। এর একটি উদাহরণ হল আমাদের গোড়ালি, যেখানে অ্যাকিলিস টেন্ডন প্লান্টার ফ্যাসিয়াতে বল স্থানান্তর করে। এটি অ্যাকিলিসের মধ্য দিয়ে উল্লম্বভাবে নীচের দিকে অগ্রসর হতে দেয় এবং তারপর পায়ের নীচে অনুভূমিকভাবে স্থানান্তরিত হয় যখন গোড়ালি নড়াচড়া করে।
যখন ফ্যাসিয়া সঠিকভাবে কাজ করে না, যেমন আঘাতের পরে, স্তরগুলি একে অপরের উপর নড়াচড়া করতে বা শক্তি স্থানান্তর করতে কম সক্ষম হয়। ফ্যাসিয়ার আঘাত মেরামত হতে দীর্ঘ সময় নেয়, সম্ভবত এটিতে টেন্ডনের (ফাইব্রোব্লাস্ট) অনুরূপ কোশ থাকার জন্য এবং সীমিত রক্ত সরবরাহের কারণে। সম্প্রতি জানা গেছে, বিশেষ করে ত্বকের পৃষ্ঠের কাছাকাছি ফ্যাসিয়া স্তরগুলিতে, ত্বকের পরে দ্বিতীয়-সর্বোচ্চ সংখ্যক স্নায়ু থাকে।
পেশির ফ্যাসিয়াল লাইনিংগুলি অস্ত্রোপচার থেকে খেলাধুলা, ব্যায়াম এবং বার্ধক্যজনিত পেশীর আঘাতের সাথে ব্যথার সাথেও যুক্ত। পেশির ব্যথায় আক্রান্ত ৩০% পর্যন্ত লোকের ফ্যাসিয়া জড়িত থাকতে পারে। ১৯৮০-এর দশকে ইতালীয় ফিজিওথেরাপিস্ট লুইগি স্টেকো দ্বারা তৈরি করা ফ্যাসিয়াল ম্যানিপুলেশন নামে এক ধরনের ম্যাসেজ, প্যাটেলার টেন্ডিনোপ্যাথি (হাঁটুর নীচের টেন্ডনে ব্যথা), স্বল্প এবং দীর্ঘমেয়াদে উভয় ক্ষেত্রেই ব্যথার উন্নতি করতে দেখা গেছে। দীর্ঘস্থায়ী কাঁধের ব্যথার চিকিৎসায়ও ফ্যাসিয়াল ম্যানিপুলেশন ইতিবাচক ফলাফল দেখিয়েছে। পেশির আঘাতে সাহায্য করার জন্য ক্রমবর্ধমান প্রবণতাগুলির মধ্যে একটি হল কিনেসিও টেপ, যা প্রায়শই পেশাদার খেলাধুলায় ব্যবহৃত হয়। এটি ফ্যাসিয়ার কার্যকারিতা পরিপূরক হিসাবেও ব্যবহৃত হচ্ছে এবং এটি দীর্ঘস্থায়ী নিম্ন পিঠের ব্যথার চিকিৎসার জন্য ব্যবহৃত হয় যেখানে ফ্যাসিয়া জড়িত থাকে।