পেশিসমৃদ্ধ দুপেয়ে রোবট হাঁটতে, সাঁতার কাটতে পারছে

পেশিসমৃদ্ধ দুপেয়ে রোবট হাঁটতে, সাঁতার কাটতে পারছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৮ ফেব্রুয়ারী, ২০২৪

জীববিজ্ঞান এবং মেকানিক্সের সংমিশ্রণে জৈবহাইব্রিড রোবটের ওপর সাম্প্রতিক গবেষণা, জৈবিক কাজ সমন্বিত রোবোটিক্সের একটি নতুন ক্ষেত্র তৈরি করছে। অ্যাকচুয়েটর হল ডিভাইস বা মেশিনের এমন অংশ যা বিদ্যুৎ, বায়ু বা জলবাহী শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে মেশিনকে নড়াচড়া করতে সাহায্য করে। জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে কমপ্যাক্ট রোবটে গবেষকরা এই অ্যাকচুয়েটর অংশে মাংসপেশি ব্যবহার করেছেন, যাতে রোবট নরম স্পর্শে দক্ষভাবে, নীরবে নড়াচড়া করতে পারে। গবেষকদের তৈরি দুই পায়ের রোবট, বায়োহাইব্রিড রোবটগুলির এক উত্তরাধিকার যা পেশির সুবিধা নিয়ে কাজ করেছে। জৈব পেশিকলা বায়োহাইব্রিড রোবটকে হামাগুড়ি দিতে, সোজা সাঁতার কাটতে, খুব ভালো না হলেও মোটামুটি ঘুরতে সক্ষম করেছে।
রোবটের ক্ষেত্রে এক জায়গায় দাঁড়িয়ে ঘুরে যাওয়া, বেঁকে যাওয়া বাধা এড়ানোর জন্য এক অপরিহার্য বৈশিষ্ট্য। সূক্ষ্ম নড়াচড়া সহ একটা চটপটে রোবট তৈরি করতে, গবেষকরা এই বায়োহাইব্রিড রোবট ডিজাইন করেছেন যা মানুষের চলাফেরার অনুকরণ করতে পারে, জলে কাজ করতে পারে। রোবটটার ওপরভাগে ফোম আছে যা তাকে ভাসমান রাখে, এবং ওজনযুক্ত পা রয়েছে যাতে এটা জলের নিচে সোজা হয়ে দাঁড়াতে পারে। রোবটের কঙ্কালটি মূলত সিলিকন রাবার দিয়ে তৈরি যা পেশির নড়াচড়ার সাথে সামঞ্জস্যপূর্ণভাবে বেঁকে যেতে, নমনীয় হতে পারে। গবেষকরা সিলিকন রাবারের সাথে প্রতি পায়ে ল্যাবে প্রস্তুত পেশির ফালি সংযুক্ত করেছিলেন। গবেষকরা রোবটের পেশির কলায় বিদ্যুত সংযোগ ঘটালে, পেশি সংকুচিত হয় ফলে রোবট পা ওপরে তুলে নেয়। বিদ্যুৎ বন্ধ করলে পায়ের গোড়ালি সামনের দিকে নেমে যায়। প্রতি ৫ সেকেন্ডে বাম এবং ডান পায়ের মধ্যে বৈদ্যুতিক উদ্দীপনা পরিবর্তন করে, বায়োহাইব্রিড রোবট সফলভাবে ৫.৪ মিমি/মিনিট গতিতে হেঁটেছে। ঘুরে দাঁড়ানোর জন্য, গবেষকরা প্রতি ৫ সেকেন্ডে বারবার ডান পায়ে বিদ্যুত সংযোগ করেন আর বাম পা নোঙরের মতো কাজ করে। রোবটটা ৬২ সেকেন্ডে ৯০-ডিগ্রি বাম দিকে মোড় নিয়েছে।
গবেষণায় দেখা গেছে যে পেশি-চালিত বাইপেডাল রোবট হাঁটতে, থামতে এবং সূক্ষ্ম বাঁক নিতে পারে। বর্তমানে, গবেষকরা স্বতন্ত্রভাবে পায়ে বৈদ্যুতিক ক্ষেত্র প্রয়োগ করার জন্য একজোড়া ইলেক্ট্রোড ব্যবহার করছেন, যাতে হাঁটাচলায় সময় লাগছে। এরপর ইলেক্ট্রোডগুলো রোবটের সাথে সংযুক্ত করে গতি বৃদ্ধির ব্যাপারে গবেষকরা আশাবাদী। নড়াচড়ার উন্নতির জন্য পেশি সন্ধি, আরও বেশি পেশিকলা যুক্ত করার কথাও তারা ভাবছেন। জীবন্ত টিস্যু এবং যন্ত্রের কাঠামো বজায় রাখার জন্য দলটিকে পেশিতে পুষ্টি সরবরাহ ব্যবস্থা করতে হবে যাতে রোবট ঠিকভাবে কাজ করতে পারে।