চোখের ব্যায়াম করলে দৃষ্টিশক্তি ভালো হয়, চশমা লাগে না?

চোখের ব্যায়াম করলে দৃষ্টিশক্তি ভালো হয়, চশমা লাগে না?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ জুন, ২০২৪

চোখের যত্ন, চোখের নানা ব্যায়াম করলে আমাদের দৃষ্টিশক্তি প্রখর হয়, চশমা পরার দরকার পড়েনা, এরকম কিছু প্রচলিত ধারণা আছে। কিন্তু ইউমাস চান মেডিক্যাল স্কুলের অপথ্যালমোলজির প্রফেসর বেঞ্জামিন বোটসফোর্ড জানাচ্ছেন এখনও এরকম কোনো প্রমাণ নেই, বা এর পেছনে কোনো বিজ্ঞানও নেই। এটা মায়োপিয়া বা নিকটবর্তী দৃষ্টির অসুবিধার ক্ষেত্রেও যতটা সত্য ততটাই হাইপারোপিয়া বা দূরবর্তী দৃষ্টির অসুবিধার ক্ষেত্রে সত্যি। এমনকি ৪০ বছরে প্রেসবায়োপিয়া যাকে আমরা চালসে বলে থাকি বা রিডিং গ্লাস পরার প্রয়োজন পড়ে সেক্ষেত্রেও চোখের ব্যায়াম বিশেষ কোনো উপকার করতে পারেনা।
তবে চোখের স্বাস্থ্য রক্ষার জন্য কিছু যত্ন নেওয়া ভালো। শিশুদের ক্ষেত্রে অতিরিক্ত স্ক্রিন টাইম তাদের মায়োপিয়ার কারণ। সমস্ত শিশুদের শৈশবে চোখের পরীক্ষা দরকার, যা পরবর্তীতে ৬ থেকে ১২ মাসের মধ্যে একবার করানো প্রয়োজন। তৃতীয় চোখ পরীক্ষার সময় ১ থেকে ৩ বছরের মধ্যে হওয়া উচিৎ। ৩ থেকে ৫ বছরের মধ্যে চোখের দুই মণির বিন্যাস, চোখের স্বাস্থ্য এবং চশমা প্রয়োজনীয় কিনা জানার জন্য পরীক্ষা করা দরকার। ঠিক সময়ে চশমা না দিলে শিশুর অ্যাম্বলাইয়োপিয়া সৃষ্টি হয়, যাতে দুর্বল, অলস চোখ বা এক চোখ শিশু ব্যবহার করেনা এরকম অবস্থার সৃষ্টি হয়। মায়োপিয়া রোখার জন্য ঘণ্টার পর ঘণ্টা মোবাইল বা কম্পিউটার চোখ না রেখে চোখকে বিশ্রাম দেওয়া উচিৎ। খুব কাছে থেকে পড়া, মোবাইল দেখা এগুলোতে বাধা দিলে শিশুর মায়োপিয়া হ্রাস পায়।
প্রাপ্তবয়স্ক মানুষের ২০:২০:২০ নিয়ম মেনে চলা চোখের পক্ষে ভালো, এতে ২০ মিনিট কম্পিউটার দেখার পর , ২০ ফুট দূরে ২০ সেকেন্ডের জন্য তাকিয়ে থাকা, এসময় চোখকে আরাম দেওয়া, চোখের পলক ঝাপটানো ভালো। বাইরে খেলাধূলো করে সময় কাটালে পরবর্তীতে মায়োপিয়া হ্রাস পায়। তবে সূর্যের দিকে খুব অল্প সময় সরাসরি তাকালেও রেটিনা ক্ষতিগ্রস্থ হতে পারে।
চোখের সামগ্রিক স্বাস্থ্যের জন্য, শাকসবজি এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবার চোখের রোগের প্রকোপ কমাতে সাহায্য করতে পারে। কিছু গবেষণায় আরও দেখা যায় যে ব্যায়াম গ্লুকোমা বা বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় হওয়ার ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত। এছাড়া ধূমপান বয়সজনিত ম্যাকুলার অবক্ষয় সহ চোখের বিভিন্ন রোগের সাথে যুক্ত। চোখ না রগড়ানো, চোখের প্রসাধন ঘুমতে যাওয়ার সময় পরিষ্কার করা চোখ ভালো রাখার উপায়।

 

ছবি – গেটি ইমেজ