মানুষের মতো বাদুড়েরও বৌদ্ধিক ক্ষমতা রয়েছে

মানুষের মতো বাদুড়েরও বৌদ্ধিক ক্ষমতা রয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ জুলাই, ২০২৪
বাদুড়

ব্যক্তিগত অভিজ্ঞতা স্মরণ করা, ভবিষ্যতের জন্য পরিকল্পনা করার জন্য প্রয়োজনীয় বৌদ্ধিক ক্ষমতা মানুষের ক্ষেত্রে একচেটিয়া বলে বিবেচিত। যদিও নানা গবেষণায় বলা হয়েছে বিভিন্ন প্রাণীরও এই ধরনের ক্ষমতা রয়েছে। তবে প্রায় বেশিরভাগ গবেষণাগুলো পরীক্ষাগারে নিয়ন্ত্রিত পরিবেশে পরিচালিত হয়েছিল, কারণ এগুলো মাঠে গবেষণা করা কঠিন। সত্যিই বন্য প্রাণীদের মধ্যে এই ক্ষমতা আছে কিনা তা গবেষণা করার জন্য তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের আই. মেয়ার সেগালস গার্ডেনে ফ্রি-রেঞ্জিং ফ্রুট বাদুড়ের উপনিবেশের ওপর পরীক্ষা করা হয়েছিল। মানুষ বাদে অন্য প্রাণীদের উচ্চ এবং জটিল জ্ঞানীয় ক্ষমতা আছে কিনা জানার জন্য তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা করেছেন। এর জন্য এপিসোডিক স্মৃতি বা ব্যক্তিগত অভিজ্ঞতা স্মরণ, মানসিকভাবে ভ্রমণ, আগাম পরিকল্পনা করা এবং পরে পরিতৃপ্তি, সিদ্ধান্তে পৌঁছানোর বৈশিষ্ট্যগুলির ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। গবেষণাপত্রটি কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছে।
বাদুড় তাদের বেঁচে থাকার জন্য ফলের গাছের উপর নির্ভরশীল। তাহলে স্থানিকভাবে, ফলের গাছ কোথায়; ও প্রতিটা গাছ কখন ফল দেয় অর্থাৎ সময়ের ধারণা, এই দুই ক্ষেত্রেই বাদুড়দের ট্র্যাক করার ক্ষমতা থাকা দরকার। আবার অসংখ্য ফল ও গাছের মধ্যে তারা যে গাছের ফল খায় তা মানসিকভাবে ট্র্যাক করতে হবে, যাতে যথাযথ সময়ে তারা পুনরায় গাছগুলো খুঁজতে যায়। এরজন্য একটা ছোটো উচ্চ-রেজোলিউশনযুক্ত জিপিএস ট্র্যাকার প্রতিটা বাদুড়ে যুক্ত করা হয়েছিল, যা বহু মাস ধরে বাদুড়দের ফ্লাইট রুট ও গাছগুলোর ডকুমেন্টেশন করতে পারবে।
গবেষকরা বাদুড়দের উপনিবেশ ছাড়তে দেন নি, দেখা গেল বয়স্ক অভিজ্ঞ বাদুড়রা যে গাছে ফল নেই তাদের এড়িয়ে গেছে। তারা বুঝেছিল, এই গাছগুলোতে এখন ফল ধরবেনা। কিন্তু ছোটো অনভিজ্ঞ বাদুড়রা কোন গাছে কখন ফল ধরবে তা জানত না, তাই তারা গাছের কাছে উড়ে গেছে। বাদুড়রা ক্ষুধার্ত বোধ করলে তাদের চেনা ২০-৩০ মিনিট দূরের গাছের কাছে উড়ে যায়, কিন্তু যাওয়ার পথে তাদের সদ্য দেখা কোনো ভালো ফলের গাছ থাকলেও তারা যায় না, এই ফল পরে খাবে বলে তারা রেখে দেয়। মজার বিষয় হল প্রথমদিকের বাদুড়গুলো মিষ্টি রসালো ফলের জন্য গাছের কাছে যায়। তারপরের বাদুড়রা প্রোটিনের জন্য ওড়ে। এইসব আচরণ থেকে মনে হয় বাদুড়রা ওড়ার আগে কী খাবে, কোথায় যাবে তা ভেবে নেয়। গবেষকদের মতে এই গবেষণা থেকে বোঝা যায় বাদুড়রা নানা জটিল সিদ্ধান্ত গ্রহণ করতে পারে যা সরাসরি বৌদ্ধিক ক্ষমতার সাথে যুক্ত। অর্থাৎ বৌদ্ধিক ক্ষমতা মানুষের একার কুক্ষিগত নয়।