ক্যাকটাস প্রজাতি বিলুপ্ত

ক্যাকটাস প্রজাতি বিলুপ্ত

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ জুলাই, ২০২৪
ক্যাকটাস

মানুষই গড়ে আবার মানুষই ভাঙ্গে। আপন মনের মাধুরী মিশিয়ে সে যখন গড়ে, তার আনন্দ থাকে নির্মল। কিন্তু একটু একটু করে ভাঙার সময় মনে থাকে না ভবিষ্যতের বিপর্যয়ের কথা। জলবায়ু পরিবর্তন- নতুন কিছু নয়। হিমবাহ গলছে- নতুন কিছু নয়। সমুদ্রের উচ্চতা বাড়ছে ধাপে ধাপে – নতুন কিছু নয়। জলবায়ুর পরিবর্তনে হারিয়ে যাচ্ছে কত জীব প্রজাতি!! তাও বোধ হয় নতুন কিছু নয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে ফ্লোরিডায় একটা বিরল প্রজাতির ক্যাকটাস বিলুপ্ত হয়ে গেছে। এটাই সমুদ্রের জলস্তর বাড়ার ফলে, হারিয়ে যাওয়া প্রথম প্রজাতির ক্যাকটাস বলে মনে করা হচ্ছে। টেক্সাসের বোটানিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের জার্নালে আমেরিকায় এই প্রজাতির বিলুপ্তির কথা নথিবদ্ধ করা হয়েছে। আমেরিকার দক্ষিণ প্রান্তে অবস্থিত ফ্লোরিডা কী দ্বীপপুঞ্জে, কী লার্গো ট্রি ক্যাকটাস (পিলোসোসেরিয়াস মিলসপাঘি)- এর অল্প কিছু প্রজাতি ছিল। তাও অকালে গায়েব হয়ে গেছে।

এই ক্যাকটাস, ১৯৯২ সালে আবিষ্কৃত হওয়ার পর থেকে সবসময় পর্যবেক্ষণে রাখা হত। রসুনের গন্ধ যুক্ত, হালকা ক্রিম রঙের ফুল চাঁদের আলোয় চকচক করে। এই গন্ধে বাদুড় আকৃষ্ট হয়। এদের লাল, বেগুনি রঙের ফুলও পাখি বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের কাছে বেশ আকর্ষণীয়। পরাগ মিলনে এইসব প্রাণীদের ভূমিকা ছিলো বেশ। কিন্তু ক্রমবর্ধমান সমুদ্রের নোনা জলের ঢুকে পরা, ঝড় এবং উচ্চ জোয়ারে মাটির ক্ষয়, তৃণভোজী এইসব প্রাণীর জন্য বিশেষত এই ক্যাকটাসের প্রজাতির ওপর পরিবেশগত চাপ সৃষ্টি করে।

একটা বিচ্ছিন্ন ম্যানগ্রোভের বনে বিগত সময়ে, প্রায় ১৫০টা ডালপালা সমৃদ্ধ ক্যাকটাসের একটা দল ছিলো। এই গাছ ২০ ফুট বা ৬ মিটার উচ্চতা অবধি পৌঁছোতে পারে। মোটামুটি ২০২১ সাল নাগাদ, তার থেকেই মাত্র ছটা ভঙ্গুর, ক্ষীণ গাছ রয়ে যায়। গবেষকরা এই শেষ কটা গাছ বাঁচাতে তাদের সমুদ্র থেকে দূরে স্থানান্তরিত করেছিলেন। তবে আশার কথা, উত্তর কিউবা এবং বাহামার কিছু অংশে বিক্ষিপ্ত কিছু ক্যারিবিয়ান দ্বীপে কী লার্গো ক্যাকটাস ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।