পুরুষ পতঙ্গ গোষ্ঠীকে স্ত্রী পতঙ্গে রূপান্তর করছে ব্যাকটেরিয়া

পুরুষ পতঙ্গ গোষ্ঠীকে স্ত্রী পতঙ্গে রূপান্তর করছে ব্যাকটেরিয়া

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৮ আগষ্ট, ২০২৪

ফ্যাকাশে সবুজ রঙের হোয়াইটফ্লাইতে এক ধরনের পরজীবী ওয়াস্প, এনকার্সিয়া বাস করে। এই পরজীবী ওয়াস্প তাদের জীবনচক্র সম্পূর্ণ করার জন্য হোয়াইটফ্লাইয়ের ভিতরে ডিম পাড়ে। অন্যান্য পতঙ্গের মতো এনকার্সিয়ার জীবনের চারটে পর্যায় রয়েছে, ডিম, লার্ভা, পিউপা ও পূর্ণাঙ্গ দশা। পূর্ণাঙ্গ দশায় এনকার্সিয়া হোয়াইটফ্লাইয়ের পিউপা ফাটিয়ে বেরিয়ে আসে আর এদের হিমোলিম্ফ শোষণ করে নেয়।
হোয়াইটফ্লাইয়ের পরজীবী ওয়াস্পের মধ্যে আবার উলব্যাচিয়া নামে একটা ব্যাকটেরিয়া বাস করে। দেখা গেছে এই উলব্যাচিয়া ব্যাকটেরিয়া এই পরজীবী ওয়াস্পের সমস্ত জনসংখ্যাকে স্ত্রী ওয়াস্পে পরিণত করে ফেলে। উলব্যাচিয়া, ওয়াস্পের কোশের মধ্যে বাস করে আর স্ত্রী পতঙ্গের ডিমের মাধ্যমে পরবর্তী প্রজন্মে সঞ্চারিত হয়। শুক্রাণুর মাধ্যমে কিন্তু তারা পরবর্তী প্রজন্মে যেতে পারেনা। তাই তাদের বিস্তারের জন্য স্ত্রী পতঙ্গ প্রয়োজন। উলব্যাচিয়া ব্যাকটেরিয়া তাই পুরুষ ডিমকে স্ত্রী ডিমে পরিণত করে ফেলে। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন উলব্যাচিয়া ওয়াস্পের জনসংখ্যায় মহিলাদের অনুপাত বাড়ানোর জন্য পুরুষ ভ্রূণকে হত্যা করে, উলব্যাচিয়া বহন করছে না এমন ডিমের বিকাশ রোধ করে।
ব্যাকটেরিয়াগুলো কীভাবে ওয়াস্পের সমস্ত পুরুষ জনসংখ্যাকে নির্মূল করে তার উপায় বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন। বহুকাল আগে, উলব্যাচিয়া ব্যাকটেরিয়া অন্যান্য পোকামাকড় থেকে লিঙ্গ-নির্ধারক জিন ধার করে সেগুলো দিয়ে এমন প্রোটিন তৈরি করতে পারে যা প্রায় সমস্ত পুরুষ ডিমকে স্ত্রী ডিমে পরিণত করে। জিনোম বায়োলজি জার্নালে প্রকাশিত গবেষণায় এই বিষয় জানা গেছে। যখন ব্যাকটেরিয়ার জিনোমে এই স্ত্রী-ফ্যাক্টরটি গবেষকরা প্রথম শনাক্ত করেন, তারা অবাক হয়ে যান। ব্যাকটেরিয়া কীভাবে স্ত্রী ওয়াস্পে পরিণত হওয়া নিশ্চিত করতে এই প্রোটিন ব্যবহার করে তা অনেক দিক ব্যাখ্যা করেছে বলে জানান এই অধ্যয়নের সিনিয়র লেখক ও মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অ্যামেলিয়া লিন্ডসে।