রোগের নাম টেফলন ফ্লু

রোগের নাম টেফলন ফ্লু

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ আগষ্ট, ২০২৪
ফ্লু

অ্যালুমিনিয়াম, লোহা, স্টিলের পাত্রে রান্নার চল হারিয়ে যেতে বসেছে। বরং হেঁশেলে জায়গা করে নিয়েছে ননস্টিকের বাহারি নানা বাসনপত্র। তাতেই নাকি বাড়ছে নানা রোগের ঝুঁকি। ননস্টিক বাসনপত্র পরিষ্কার করা একটা ঝামেলার বিষয়। তারপর আবার কিছু দিন ব্যবহারের পরেই রং উঠতে শুরু করে। ননস্টিকের পরত উঠতে থাকলে তাতে থাকা মাইক্রোপ্লাস্টিক খাবারের সঙ্গে মিশে যায়, আর শরীরের মারাত্মক ক্ষতি করে। কারণ টেফলন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। টেফলন, এক ধরনের কৃত্রিম রাসায়নিক। জানা যাচ্ছে মানুষ টেফলন ফ্লু নামের এক রোগে আক্রান্ত হচ্ছে। গত বছর, টেফলন ফ্লুতে ২৬৭ টি জন ব্যক্তি আক্রান্ত হয়েছিল। ২০০০ সালের পরে এই সংখ্যা সবচেয়ে বেশি বলে মনে করা হচ্ছে। এখন প্রশ্ন হল এই বিরল রোগটি আসলে কী? কতটা বিপজ্জনক?
টেফলন ফ্লুর আর এক নাম পলিমার ফিউম ফিভার। ননস্টিক প্যান বা টেফলন অতিরিক্ত উত্তপ্ত হলে এর উপরের আবরণটি ক্ষয় হয়ে বাতাসে ক্ষতিকারক ধোঁয়া ছড়াতে পারে। সেই ধোঁয়ায় শ্বাস নেওয়ার ফলে এই অসুস্থতা ঘটে। এই ধোঁয়ায় ফ্লোরিনযুক্ত পদার্থের একটি জটিল মিশ্রণ থাকে যা শ্বাস নেওয়ার সময়ে সমস্যা সৃষ্টি করতে পারে। এই ধরনের রান্নার পাত্র পলিটেট্রাফ্লুরোইথিলিন দিয়ে তৈরি করা হয়। এগুলো একধরনের ‘ফরএভার কেমিক্যালস’ যা ভাঙতে কয়েক দশক বা শত বছর সময় লেগে যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের রাসায়নিক ঝুঁকিপূর্ণ নয়। যদি নির্দেশ মেনে এই বাসন ব্যবহার করা যায় তবে চিন্তার সেরকম কারণ নেই৷ কিন্তু টেফলন যদি ৫০০ ডিগ্রির বেশি উত্তপ্ত হয়, তখন এর ধোঁয়া থেকে এই “ফিউম ফিভার” হতে পারে। যদিও রোগের লক্ষণ অস্থায়ী এবং সাধারণত এক্সপোজারের ১২ থেকে ২৪ ঘন্টার মধ্যে ঘটে। জ্বর, ঠান্ডা লাগা, পেশিতে টান এবং মাথাব্যথা প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। তাছাড়াও ইউ এস এনভায়রনমেন্ট এই যৌগকে ‘কার্সিনোজেনিক’ বলে চিহ্নিত করেছে। শুধু ক্যানসারই নয়, চিকিৎসকদের মতে থাইরয়েড, বন্ধ্যাত্বের মতো রোগেরও কারণ এই রাসায়নিক।
তাই বিপদ এড়াতে ফিরে যাওয়া যেতে হবে পুরনো অভ্যাসে। বাড়িতে ফিরিয়ে আনতে হবে স্টেনলেস স্টিলের বাসন, সেরামিক বা কাস্ট আয়রনের বাসন। তেল কম খাওয়ার অজুহাতে ননস্টিকের তাওয়া নয়, বরং স্টিল, কাস্ট আয়রন, লোহা বা সেরামিকের বাসনে অল্প তেল দিয়েই খাবারদাবার ভাজার চেষ্টা করতে হবে। এতেই শরীর থাকবে সুস্থ।