নখ যখন শরীরের আয়না

নখ যখন শরীরের আয়না

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ আগষ্ট, ২০২৪

 

পায়ের ও হাতের আঙুলের নখ হল চুলের মতো আমাদের ত্বকের বর্ধিত অংশ। এগুলো কেরাটিনের শক্ত উপাদান দিয়ে গঠিত, যা আমাদের আঙুলের ডগার দিকে বেড়ে শক্ত প্লেট গঠন করে। কিউটিকল ত্বক এবং নখের সংযোগস্থলকে আচ্ছাদিত করে আঘাত এবং সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দেয়। আমাদের নখের চেহারা আর টেক্সচারের দিকে নজর রাখা দরকার, এর পরিবর্তন আমাদের স্বাস্থ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ সূত্র দেয়।
আমদের নখ সাধারণত সামান্য উত্তল। কিন্তু নখ যদি অবতল আকারের হয় তবে তা কোইলোনিচিয়ার লক্ষন। এক্ষেত্রে কেন্দ্রীয় বসা অংশে যেন এক ফোঁটা তরল ধরে রাখা যায়, তাই এর সাধারণ নাম ‘স্পুন নেলস’। এতে নখগুলো পাতলা দেখায় আর ভঙ্গুর হয়। কোইলোনিচিয়া রক্তাল্পতা নির্দেশ করে, অর্থাৎ শরীরে লোহিত রক্তকণিকার অভাব রয়েছে। এর সাথে আয়রনের অভাব জড়িয়ে থাকে। কম পুষ্টি, কলিক বা পেটের রোগ, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের ক্যান্সারের জন্য শরীরে কম আয়রন হয়। যারা পেট্রোলিয়াম দ্রাবক নিয়ে কাজ করেন যেমন মিস্ত্রি বা হেয়ার ড্রেসার তাদের নখের ক্ষেত্রে এই ধরনের সমস্যা দেখা যেতে পারে। তবে চামচের আকৃতির নখের পেছনে আরও কারণ থাকতে পারে, তাই নখ যদি দীর্ঘদিন এই অবস্থায় থাকে, তবে ডাক্তারের সাথে কথা বলা প্রয়োজন।
সাধারণত, নখের নীচের ত্বক গোলাপি রঙের হয়। তবে রোগ বা সংক্রমণের ফলে নখের নীচের ত্বকে বা পুরো নখ বিবর্ণ হয়ে যেতে পারে। হলুদ নখ, ছত্রাক সংক্রমণ বা ত্বকের সোরিয়াসিসের জন্য হয়। লিউকোনিচিয়া বা নখে সাদা বিবর্ণ রূপ হতে পারে৷ কিছু ক্ষেত্রে নখের এই সাদা দাগ সীসা বা আর্সেনিকের মতো ভারী ধাতুর বিষক্রিয়া বোঝায়। এই দুটোই বিশ্বের অনেক দেশে জলদূষণের ফলে সৃষ্ট সমস্যা। যদি সারা নখ জুড়ে অনেক দাগ হয়, তাহলে তা আমাদের শরীরে প্রোটিনের ঘাটতি প্রকাশ করে। এটা লিভার বা কিডনির রোগ নির্দেশ করে। তবে নখের ওপর ছোটো ছোটো সাদা দাগ আঘাত থেকেও হতে পারে। দাঁত দিয়ে নখ কাটা, অতিরিক্ত ম্যানিকিওর থেকেও এই দাগ হওয়া সম্ভব।
কোভিডের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ পালস অক্সিমিটারের সাযায্যে নখের ওপর আলো ফেলে কতটা অক্সিজেন রয়েছে তা মাপা হত। এটা যেকোনো আপদকালীন পরিস্থিতিতে দেখার দরকার পড়ে। গ্লাসগো কোমা স্কেলে নখ টিপে দেখা হয় রোগীর কতটা জ্ঞান রয়েছে। নখের স্বাভাবিক রঙ পালটে গেলে বা নখ যদি উপড়ে আসে তাহলে যেমন ডাক্তারের কাছে যাওয়া জরুরি, তেমন নখের নিচের চামড়া ক্ষতিগ্রস্থ হলে তার দিকেও নজর দেওয়া প্রয়োজন। এগুলো সংক্রমণ রোখার জন্য গুরুত্বপূর্ণ। হাড় ভেঙে গেলে যেমন আমরা চিকিৎসা করাই, নখের সমস্যাও ততটা গুরুত্ব দিয়ে দেখা দরকার।