শিকার করতে অক্টোপাস মাছের সাথে দল বাঁধে

শিকার করতে অক্টোপাস মাছের সাথে দল বাঁধে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ অক্টোবর, ২০২৪

অক্টোপাস নিজেদের গোষ্ঠী বাদে অন্যদের সঙ্গেও যে মেলামেশা করে এমন জানা ছিলনা। গবেষকরা তাদের বুদ্ধিমত্তার এক আকর্ষণীয় উদাহরণ দেখেছেন। তাদের আচরণে যেমন বুদ্ধিমত্তার ছাপ দেখা যায়, তেমন এর সাথে সামাজিকতার সম্পর্ক রয়েছে। ১৩টা মিশ্র-প্রজাতির শিকার গোষ্ঠী সন্ধান করে, ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের আচরণগত পরিবেশবিদ এডুয়ার্ডো সাম্পাইও এবং সহকর্মীরা অক্টোপাস এবং মাছদের একসাথে দল বেঁধে শিকার করার পদ্ধতি দেখতে পেয়েছেন। জলের নীচের ১২০ ঘন্টার ফুটেজ বিশ্লেষণ করে বিভিন্ন প্রজাতির মিলেমিশে আন্তঃপ্রজাতির শিকার পদ্ধতি তারা দেখেছেন। কিছু মাছ, যেমন গোটফিস (Mullidae), অনুসন্ধান করে শিকার খুঁজে বের করে, আন্তঃপ্রজাতির দলকে শিকারের জায়গায় নিয়ে যায়। কিন্তু বড়ো নীল অক্টোপাস (অক্টোপাস সায়ানিয়া) নির্ধারণ করে যে কখন শিকার করতে হবে। তার সাথে সে মাছেদের নিয়ম মেনে শিকার করায়।
অক্টোপাস এই দলের সিদ্ধান্তগ্রহণকারীর ভূমিকা নেয়। এখানে তাদের বৌদ্ধিকক্ষেত্রের ছাপ দেখা যায়। অক্টোপাস আর মাছ মিলে শিকার করলে, ঝিনুক অন্য মাছ খোলসওয়ালা প্রাণীদের বেশি শিকার করতে পারে। যাকে শিকার করা হল, তাকে মোটেও এরা নিজেদের মধ্যে ভাগাভাগি করেনা। যে যা শিকার ধরে, সে সেটা নিজে খায়। তবে শিকার করার সময় দুজনের একটা যৌথ ভূমিকা দেখা যায়। টহলরত মাছ অক্টোপাসকে শিকারের উপস্থিতি সম্পর্কে জানায়, এতে অক্টোপাসের অনুসন্ধানের সময় বাঁচে। আর অক্টোপাস তার সতীর্থদের কাছে দুর্গম এমন ফাটল অনুসন্ধান করে, তখন তার তাড়া খেয়ে সেখান থেকে শিকার বেরিয়ে এসে পালাতে গেলে অপেক্ষমান মাছের কাছে নিজেই গিয়ে পড়ে। এতে মাছ সহজেই নাগালের মধ্যে শিকার পেয়ে যায়। যৌথ শিকারে অক্টোপাস উচ্চ-মানের খাদ্যে মনোনিবেশ করতে পারে। তার সাথে শিকারী দলকে নিয়ন্ত্রণ করে, যা সামুদ্রিক জীবনে দলীয় সহযোগিতার নিদর্শন।
জলের তলার ফুটেজে দেখা যাচ্ছে একটা অক্টোপাস একটা মাছকে ঘুষি মারছে, যেন সে সীমারেখা পার করতে না পারে। অক্টোপাসের এই আগ্রাসন প্রায়শই ব্ল্যাকটিপ গ্রুপার (এপিনেফেলাস ফ্যাসিয়াটাস) এর দিকে দেখা যায়। মজার বিষয় হল গ্রুপাররা দলীয় শিকারে বেশি অবদান রাখে না পরিবর্তে দলের বাকিদের কাজের ফসলে ভাগ বসানোর আশায় সুবিধাবাদীভাবে ঘোরাঘুরি করে। নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশনে প্রকাশিত পেপারে গবেষকরা জানিয়েছেন, অক্টোপাস আচরণগত নমনীয়তা দেখায়, তারা পরিস্থিতি অনুযায়ী কৌশল গ্রহণ করে, যেমন কাকে তাড়াতে তারা ঘুষি মারবে। এতে তাদের সামাজিক দক্ষতা এবং বৌদ্ধিক বৈশিষ্ট্য প্রকাশ পায়।

 

ছবি ঋণ – ফ্লিকার