ডাইনোসোর রহস্য-১

ডাইনোসোর রহস্য-১

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ জানুয়ারী, ২০২২

নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম মিলল

সম্প্রতি খোঁজ পাওয়া গেল আরও এক নয়া প্রজাতির ডাইনোসর। যার বৈশিষ্ট্য হচ্ছে বিশেষ ধরণের কাঁটাযুক্ত লেজ। যা আজ পর্যন্ত অন্য কোনও প্রজাতির ডাইনোসরের ক্ষেত্রে দেখা যায়নি। সংবাদ মাধ্যম সূত্রে খবর, চিলির প্যাটাগোনিয়ার ম্যাগালানেস প্রদেশে এই ডাইনোসরের জীবাশ্মের সন্ধান মিলেছে।
এই বিশেষ ধরণের ডাইনোসরের নাম, অ্যাংকিলোসর। যার আকার মাত্র ২ মিটার। বিজ্ঞানীদের অনুমান, ৭ কোটি ১৭ লাখ বছর থেকে ৭ কোটি ৪৯ লাখ বছর পূর্বে ক্রিটেসিয়াস শেষদিকে পৃথিবীর বুকে বিচরণ করতে এই সমস্ত ডাইনো।
সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় চিলি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, এই ডাইনোসরের লেজ অনেকটাই অদ্ভুত। এদের ছোট লেজ অর্ধেক হাড়যুক্ত হওয়ায় অস্ত্র হিসেবে ব্যবহৃত হত। এই লেজকে র‍্যাটল স্নেক কিংবা কাঁটাযুক্ত লেজের গিরগিটির সঙ্গে তুলনা করা যেতেই পারে। তবে ওই দুই প্রাণীর সঙ্গে ডাইনোসরের পার্থক্য মূলতঃ লেজের হাড়ে। ২০১৮ সালে এই প্রজাতির জীবাশ্মের সন্ধান মেলে। স্টেগোসরাস গণের অন্তর্ভুক্ত এই ডাইনোসর। যার অর্থ আচ্ছাদিত লেজ।
ওই নিবন্ধে আরও দাবি করা হয়, এই বিশেষ প্রজাতির ডাইনোসরের লেজে ৭ জোড়া চ্যাপ্টা কাঁটা বা হাড়ের মত বস্তু দেখা যায়। এগুলি এমনভাবে সাজানো যে দূর থেকে পাতা মনে হতে পারে। গবেষকরা বলছেন, দক্ষিণ গোলার্ধে খোঁজ পাওয়া ডাইনোসরের তুলনায় চিলিতে শনাক্ত ডাইনোসরগুলি আকারে অনেক ছোট। তাঁদের দাবি, ওই অঞ্চলে প্রাপ্ত জীবাশ্ম থেকে জানা যায়, ওইসব ডাইনোদের বিচরণকালে আবহাওয়া
অনেক উষ্ণ ছিল ।