লোহার চেয়ে শক্ত কিন্তু প্লাস্টিকের মতো হালকা

লোহার চেয়ে শক্ত কিন্তু প্লাস্টিকের মতো হালকা

অর্পন নস্কর
Posted on ২৭ ফেব্রুয়ারী, ২০২২

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা এমন এক পদার্থ আবিষ্কার করেছেন যা, প্লাস্টিকের মত হালকা অথচ লোহার চেয়ে শক্ত। পলিমার তৈরির নতুন প্রক্রিয়ার সাহায্যে এই পদার্থটি আবিষ্কৃত হয়েছে। এটি আসলে রবার বা কাচের মতো একধরনের পলিমার। এই আবিষ্কার সংক্রান্ত তথ্য গত সপ্তাহেই ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়েছে।
পলিমারের দ্বিমাত্রিক ধরণ তৈরি করা যায় কিনা যার ফলে সেটি পালকের মতো হালকা হয়ে যাবে, তা অনেকদিনেরই গবেষণার বিষয় ছিল। কয়েক দশকের চেষ্টায় অবশেষে সাফল্য আসে।
এমআইটির তথ্যমতে, তাদের আবিষ্কৃত নতুন পদার্থটি বুলেটপ্রুফ কাচের চেয়েও কয়েকগুন শক্তিশালী। একে ভাঙতে হলে লোহার চেয়ে দ্বিগুন শক্তি প্রয়োগ করতে হবে, অথচ লোহার তুলনায় এর ঘনত্ব ৬ ভাগের এক ভাগ। খুব সহজে বাণিজ্যিক উৎপাদন সম্ভব এই পদার্থের।পাশাপাশি গাড়ির বিভিন্ন অংশ এমনকি বহুতল ভবন, সেতু ইত্যাদির নির্মাণকাজেও এই পদার্থের ব্যাবহার সম্ভব।
এমআইটির রাসায়নিক প্রকৌশল বিভাগের কার্বন পি. ডাবস অধ্যাপক মাইকেল স্ট্রানো বলেছেন, আমরা সাধারণত প্লাস্টিককে ভবন বানাতে ব্যবহারযোগ্য বলে মনে করি না। কিন্তু এই উপাদানটির সাহায্যে নতুন জিনিস করা সম্ভব। এর কিছু অসাধারণ বৈশিষ্ট্য রয়েছে, যা নিয়ে আমরা উৎসাহিত।