মৃত নক্ষত্রের সম্মিলনে জন্ম নতুন নক্ষত্রের

মৃত নক্ষত্রের সম্মিলনে জন্ম নতুন নক্ষত্রের

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ মার্চ, ২০২২

দুটি মৃত নক্ষত্রের সংঘর্ষে জন্ম হতে পারে নতুন কোনো নক্ষত্রের। এমনই চাঞ্চল্যকর আবিষ্কার সামনে এসেছে বিজ্ঞানীদের। সংশ্লিষ্ট গবেষণাপত্রটি ‘মান্থলি নোটিশ অফ রয়্যাল অ্যাস্ট্রোনমিকাল সোসাইটি লেটারস্’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। গবেষণাদলের সদস্য জার্মানির পোস্টডাম বিশ্ববিদ্যালয়ের জ্যোতিপদার্থবিদ নিকোল রেণ্ডিল জানিয়েছেন এর আগে দুটি মৃত নক্ষত্র বা হোয়াইট ডার্ফ অবস্থার নক্ষত্র এমন কম্বিনেশনে দেখা যায় নি। এবং একথা নিশ্চিত যে নতুন জন্ম নেওয়া নক্ষত্র ভিন্ন কোনো পদ্ধতিতেই সৃষ্টি হয়েছে।

কীভাবে জন্ম নিল নতুন নক্ষত্র?
দুটি হোয়াইট ডার্ফের একত্রিকরণেই জন্ম হয়েছে নতুন এই নক্ষত্রের। দুটি হোয়াইট ডার্ফেরই কেন্দ্রস্থ জ্বালানি শেষ হয়েছিল। দুটি হোয়াইট ডার্ফের একটি ছিল হিলিয়াম সমৃদ্ধ। অপরটি বিপুল কার্বন ও অক্সিজেনে ভরপুর। এই দুটি হোয়াইট ডার্ফ আসলে পরস্পরকে প্রদক্ষিণ করছিল। একসময় তারা একে অন্যের সাথে মিশে যায়। এবং মিলিত হবার ফলে হিলিয়াম কেন্দ্রে চলে যায় আর কার্বন ও অক্সিজেন চলে আসে সারফেস বা পৃষ্ঠদেশে। এভাবেই দুটি হোয়াইট ডার্ফ মিলে একটি নক্ষত্র গঠিত হয়।
ঠিক কীভাবে দুটি হোয়াইট ডার্ফের এভাবে মিলিত হওয়া সম্ভব এটি পরীক্ষা করে দেখেন জার্মানির ‘ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স’ এর জ্যোতিপদার্থবিদ টিয়ারা বাটিচ এবং তার সহযোগী দল। পরীক্ষায় দেখা যায় কার্বন এবং অক্সিজেন সমৃদ্ধ হোয়াইট ডার্ফ হিলিয়াম সমৃদ্ধ হোয়াইট ডার্ফের চেয়ে অনেক বেশি ভারি। তাই স্বাভাবিক অবস্থায় হিলিয়াম সমৃদ্ধ হোয়াইট ডার্ফের কার্বন ও অক্সিজেন সমৃদ্ধ হোয়াইট ডার্ফটিকে আবৃত করার কথা। কিন্তু রেন্ডিলের খোঁজ পাওয়া নক্ষত্রের সৃষ্টি প্রক্রিয়া অতি বিরল। সেকারণেই হিলিয়াম কেন্দ্রে ও পৃষ্ঠদেশে কার্বন অক্সিজেন চলে এসেছে।

এক্ষেত্রে হিলিয়ামের ভর কম হওয়া সত্বেও ঠিক কেন কেন্দ্রে গেল হিলিয়াম ফিউশান?
বিরল ঘটনার সম্ভবনার কারণ হিসেবে দেখা যায়- দুটি হয়াইট ডার্ফই সূর্যের থেকে সামান্য ভারি। এবং দুটি হোয়াইট ডার্ফকে একে অপরের থেকে একটি নির্দিষ্ট দূরত্বে সৃষ্টি হতে হয়। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি হোয়াইট ডার্ফের মধ্যেকার জ্বালানি শেষ হওয়ার ঠিক আগেই অর্থাৎ তাদের নক্ষত্রাবস্থায় থাকার সময়েই পরস্পরের উপাদান (কার্বন ও অক্সিজেন এবং হিলিয়াম) আদান প্রদান শুরু হওয়া জরুরি। ঠিক এই বিশেষ প্রক্রিয়ায় বেশি ভরযুক্ত কার্বন – অক্সিজেন থাকে সারফেসে এবং কম ভরযুক্ত হিলিয়াম কেন্দ্রে পৌঁছে সৃষ্টি হয় নতুন নক্ষত্রের।