পৃথিবীর সবচেয়ে দূরের নক্ষত্রের সন্ধান

পৃথিবীর সবচেয়ে দূরের নক্ষত্রের সন্ধান

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ এপ্রিল, ২০২২

পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরে থাকা নক্ষত্রের সন্ধান পেয়েছে হাবল টেলিস্কোপ। ঐ নক্ষত্রটি থেকে পৃথিবীতে আলো আসতে সময় লেগেছে ১২৯০ কোটি বছর। হাবলের খুঁজে পাওয়া এই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে ইয়ারেন্ডেল। যার অর্থ ‘সকালের নক্ষত্র’।
বিজ্ঞানীরা জানাচ্ছেন ইয়ারেণ্ডেল সূর্যের ভরের কমপক্ষে ৫০ গুন। এবং উজ্জ্বলতায় লক্ষ লক্ষ গুন বেশি। ইয়ারেন্ডেল থেকে বিচ্চুরিত যে আলো আমরা এখন দেখছি বা হাবল দেখেছে তা ১২৯০ কোটি বছর আগের আলো। অর্থাৎ যখন এই আলো ইয়ারেণ্ডেল থেকে বিচ্চুরিত হয়েছিল তখন ব্রম্ভাণ্ডের বয়স ছিল মাত্র ৯০ কোটি বছর।
এখনো পর্যন্ত আমাদের জানায় মোটামুটি ১৩৫০-১৪০০ কোটি বছর আগের বিগ ব্যাং থেকেই এই। মহা ব্রম্ভাণ্ডের উৎপত্তি। সুতারাং এই নক্ষত্রের বিচ্ছুরিত আলো আসলে বিগ ব্যাং এর খুব কাছাকাছি সময়কার। সেকারণেই এই আবিস্কার রোমাঞ্চকরও। নাসার নভোচর বিজ্ঞানী লেরয় চিয়াও জানিয়েছেন হাবল সম্পূর্ণ দেখতে সমর্থ হয়েছে যে, এই নক্ষত্রটির অবস্থান কোথায়। দেখতে পেয়েছে ১২৯০ কোটি বছর আগে ঠিক কী ঘটেছিল।
এতদিন পর্যন্ত বিজ্ঞানমহলের জানা পৃথিবীর সবচেয়ে দূরের নক্ষত্র ছিল ইকারাস। ইকারাস থেকে পৃথিবীতে আলো আসতে সময় লাগতো ৯০০ কোটি বছর। ইয়ারেন্ডল সে দূরত্বকেও ছাপিয়ে নতুন জ্ঞান যোগ করলো আমাদের জানাবোঝায়।