মিথেন গ্যাস আটকাতে নয়া আবিষ্কার

মিথেন গ্যাস আটকাতে নয়া আবিষ্কার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৫ মে, ২০২২

বিশ্ব উষ্ণায়নে উদবিগ্ন পরিবেশবিদরা। বিশ্ব উষ্ণায়নের অন্যতম একটি ফ্যাক্টর হলো মিথেন গ্যাস। মিথেন গ্যাসের একটি উৎস হলো গবাদি পশুরা। খুব ছোটো উৎস হলেও গরু বা গবাদি পশুর ঢেকুর থেকে নির্গত মিথেন গ্যাস বিষিয়ে তোলে পরিবেশ। ঋণাত্মকতার মাত্রা যখন মারাত্মক পর্যায়ে পৌঁছায় তখন ঋণাত্মকতার ছোটো ছোটো উৎস গুলিতেও নজর দিতে হয়। দেখা গেছে গরু যত মিথেন নিঃসরণ করে তার মধ্যে ৯৫% আসে মুখ ও নাসারন্ধ্র থেকে নিঃসৃত হয়ে।
ব্রিটেনের বিজ্ঞানীরা একটি অভিনব যন্ত্র তৈরি করেছেন, যা গরু বা গবাদি পশুর ঢেকুরে নির্গত মিথেননের হাত থেকে রেহাই দেবে পরিবেশকে। ‘জেল্প’ নামের এক সংস্থা তৈরি করেছে এই যন্ত্র। এটি দেখতে অনেকটা মাস্কের মতো। এর ভিতরে এমন এক যন্ত্র আছে যা গরু ঢেকুর তোলার পর নির্গত মিথেন কে বন্দি করে ফেলবে। যন্ত্রের ভিতরেই তা পরিণত হয় কার্বন ডাই অক্সাইড এবং জলীয় বাস্পে। ফলে মিথেন জনিত দুষণের হাত থেকে রেহাই মেলে পরিবেশের।
জেল্প নামের সংস্থাটি দাবি করেছে পরীক্ষায় দেখা গেছে ৫৩ শতাংশ মিথেন নিঃসরণ হ্রাস পেয়েছে এই যন্ত্র ব্যবহারের ফলে। জেল্পের আরো দাবি, এভাবে চলতে থাকলে আগামী বছরের মধ্যে এই হার ৬০ শতাংশে গিয়ে পৌঁছাবে।