পালামৌ টাইগার রিজার্ভে এক বছরে ১৬০০ বার

পালামৌ টাইগার রিজার্ভে এক বছরে ১৬০০ বার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৯ মে, ২০২২

এক বছরে ১৬০০ দাবানল! ঝাড়খণ্ডের পালামৌ টাইগার রিজার্ভে (পিটিআর) এই বছর ১,৬০০ বার ছোট বা বড়ো দাবানলের ঘটনা ঘটেছে, জানিয়েছেন বন দফতরের এক ঊর্ধ্বতন আধিকারিক। তবে স্বস্তির খবর, এতবার অগ্নিকাণ্ডের ঘটনায়ও বন্য প্রাণীর কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
দেরাদুনের ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া (এফএসআই) রিয়েল-টাইম স্যাটেলাইট পর্যবেক্ষণের মাধ্যমে এই দাবানলগুলি সম্পর্কে জানা গিয়েছে। কর্তৃপক্ষকে অনেকবার সতর্কও করেছে ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া, বলেছেন পালামৌ টাইগার রিজার্ভের উপ-পরিচালক কুমার আশিস। “আমাদের অগ্নিনির্বাপক দল এফএসআই থেকে এই ধরনের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে এবং আগুন নিভিয়ে ফেলে,” বলেছেন তিনি।
পালামৌ টাইগার রিজার্ভের উত্তর অংশে অন্তত ৬০০ বার এবং দক্ষিণ অংশে ১০০০ বার আগুন লেগেছে।
পালামৌ টাইগার রিজার্ভের অধীনে চারটি ফরেস্ট রেঞ্জের মধ্যে শুধুমাত্র গাড়োয়া জেলার কুটকুটের জঙ্গলে একজন রেঞ্জ অফিসার রয়েছেন। পার্শ্ববর্তী বিশাল অঞ্চলের কোথাও রেঞ্জ অফিসার নেই। সব পদ খালি। পালামৌ টাইগার রিজার্ভের মোট এলাকা হল ১১২৯.৯৩ বর্গ কিলোমিটার। ১৯৭৪ সালে প্রজেক্ট টাইগারের অধীনে গঠিত হয় এই টাইগার রিজার্ভ।
স্থানীয় মানুষকে দাবানলের ঘটনা সম্পর্কে সচেতন করার জন্য সচেতনতামূলক অভিযানও চলছে। অফিসারটি জানিয়েছেন, বন্যপ্রাণী এবং বনের উপর নজরদারি রাখার জন্য বা পালামৌ টাইগার রিজার্ভে দুর্ঘটনার সময় উদ্ধার অভিযান শুরু করার জন্য ৬০টি ট্র্যাকার রয়েছে।