ভূমিকম্প পূর্বাভাষের কম্পিউটার তৈরি হল

ভূমিকম্প পূর্বাভাষের কম্পিউটার তৈরি হল

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ মে, ২০২২

গবেষকরা মধ্যাকর্ষণ সংকেত শনাক্ত করতে সক্ষম এক কম্পিউটার তৈরি করেছেন। যা বড় ভূমিকম্পের অবস্থান এবং আকার চিহ্নিত করে দেবে। নেচার জার্নালে প্রকাশিত এই সংক্রান্ত একটি গবেষণা জানিয়েছে, এই কম্পিউটার ভূমিকম্পের পূর্বাভাষ করতে পারবে। গবেষকদের একজন, ফ্রান্সের নিসে বিশ্ববিদ্যালয়ের ভূ-পদার্থবিজ্ঞানী আন্দ্রেয়া লিকিয়ার্ডি বলেছেন, “এই ধরনের সিস্টেম সিসমোলজির গভীর সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।” বড় ভূমিকম্প হওয়ার সঙ্গে সঙ্গে কম্পনগুলি ভূমির মধ্য দিয়ে সিসমিক তরঙ্গ পাঠায়। যা সিসমোমিটারে বড় কম্পন হিসাবে দেখায়। বৃহত্তম ভূমিকম্পের জন্য, প্রাথমিক পি তরঙ্গগুলির প্রশস্ততা সর্বাধিক হয়ে ওঠে, যা বিভিন্ন মাত্রার ভূমিকম্পকে কঠিন করে তোলে। একটি বড় ভূমিকম্প যে সমস্ত ভরে ঘুরে বেড়ায় তা বিভিন্ন স্থানে শিলার ঘনত্বেরও পরিবর্তন করে।
ঘনত্বের এই পরিবর্তনগুলি পৃথিবীর মহাকর্ষীয় ক্ষেত্রেও ছোট পরিবর্তন ঘটায়, যা ইলাস্টোগ্রাভিটি তরঙ্গ তৈরি করে। এই তরঙ্গগুলি মাটিতে আলোর গতিতে ভ্রমণ করে। এদের গতি ভূমিকম্পের তরঙ্গের চেয়েও দ্রুত।
গবেষকরা ভেবেছিলেন কীভাবে এই ইলাস্টোগ্রাভিটি সংকেতগুলিকে প্রাথমিক সতর্কতা ব্যবস্থায় রূপান্তর করা যায়। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে গত ৩০ বছরে মাত্র ছয়টি বড় ভূমিকম্প সনাক্তযোগ্য ইলাস্টোগ্রাভিটি সংকেত দিয়েছে।