গ্রিসে মাইগ্রান্টদের ক্যাম্পে দাবানলের আতঙ্ক!

গ্রিসে মাইগ্রান্টদের ক্যাম্পে দাবানলের আতঙ্ক!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ জুন, ২০২২

গ্রিসের একটি দ্বীপ। নাম লেসবস। গত সাত বছরে এই দেশে আফগানিস্তান ও সিরিয়া থেকে অন্তত কয়েক হাজার অভিবাসী এসে রয়েছেন। লেসবসে তাদের থাকার জন্য তৈরি হচ্ছে একটি বিরাট মাইগ্রান্ট ক্যাম্প। তাতে প্রবল আতঙ্ক দ্বীপের বাসিন্দাদের। কারণ ক্যাম্পটি তৈরি হচ্ছে এক বিশাল পাইনের জঙ্গলের গা ঘেঁষে! স্থানীয় বাসিন্দাদের আতঙ্ক, ক্যাস্পে মাইগ্রান্টদের ঘর তৈরি করার সময় লোহার পিলার বসাতে হবে আর তখন আগুনের ব্যবহার হবেই। সেই আগুন যদি পাইনের জঙ্গলে ছড়িয়ে পড়ে, পুরো দ্বীপটা আগুনে পুড়ে ছারখার হতে কয়েক ঘন্টা সময় লাগবে!
গত মাসে মোরিয়াতেও তৈরি হওয়া ১৫০ অভিবাসীর থাকার মত একটি অস্থায়ী ক্যাম্প বানানো হয়েছিল। কিন্তু দু’জন ১৮ বছরের আফগান কিশোরের দুর্বুদ্ধিতে আগুন লেগে যায় পার্শ্ববর্তী অলিভ গাছের জঙ্গলে। দুই কিশোরকে ইতিমধ্যে চার বছরের জন্য হাজতে পাঠিয়ে দেওয়া হয়েছে।
কিন্তু গ্রিসের সবুজ বাঁচাও অভিযানের অন্যতম, মিখায়েল বাখাসের উদ্বেগ, মোরিয়ায় ছিল অলিভ গাছের জঙ্গল, যা চট করে আগুনে পোড়ে না, সময় লাগে। কিন্তু লেসবসে পাইন গাছের জঙ্গলে একটা গাছের ডালে আগুন লাগলে তা মুহুর্তের মধ্যে ভস্ম করে দেবে গোটা জঙ্গলকে।
মাইগ্রান্ট ক্যাম্পের অঞ্চলটি কাঁটাতার দিয়ে ঘিরে ফেলা হয়েছে। বেসরকারি সংস্থার নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। গ্রিসের মাইগ্রেশন মন্ত্রক জানিয়েছে, নতুন এই ক্যাম্প তৈরি হবে অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় যা আগুনকে প্রতিরোধ করে আর পাইনের জঙ্গলের প্রথম গাছটি থেকে অন্তত ২০ মিটার দূরে ক্যাম্পের প্রথম ঘরটি বানানো হবে।