যে জঙ্গল রাতে উজ্জ্বল হয়ে ওঠে আলোয়!

যে জঙ্গল রাতে উজ্জ্বল হয়ে ওঠে আলোয়!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ৩ আগষ্ট, ২০২২

পশ্চিমঘাট পর্বতের পাদদেশে অবস্থিত সেই জঙ্গল। মহারাষ্ট্রর ভীমশঙ্কর ওয়াইল্ড লাইফ অরণ্য। দিনে বোঝা যায় না এই জঙ্গলের মাহাত্ম্য। কিন্তু আধাঁর নামলেই স্বর্গীয় এক পরিবেশের সৃষ্টি হয় সেখানে। আলোয় উজ্জ্বল হয়ে ওঠে জঙ্গল। উধাও হয়ে যায় ঘন অন্ধকার! প্রকৃতির এক অদ্ভূত খেলা।
এই জঙ্গলের বিরল হয়ে ওঠার নেপথ্যে রয়েছে এক বিশেষ ধরণের ব্যাকটিরিয়া। যার নাম মাইসিনা। প্রকৃতি বিজ্ঞানীরা জানিয়েছেন এই বিরল প্রজাতির ব্যাকটিরিয়া পরিবেশের আর্দ্রতা ও অন্ধকার হলেই উজ্জ্বল হয়ে জ্বলতে থাকে। বনাঞ্চলের বিভিন্ন গাছের কাণ্ড, শাখা ও পাতায় এই ব্যাকটিরিয়ার বসবাস বলে গোটা জঙ্গল হয়ে ওঠে আলোয় আলোকময়! বিজ্ঞানীরা তদের পরিভাষায় যাদুকরী বনাঞ্চলকে বলেন বায়োলুমিনিসেন্স।
১৯৮৪-তে তৈরি হওয়া ১৩১ কিলোমিটার বর্গক্ষেত্র জুড়ে ভীমশঙ্কর সংরক্ষিত অরণ্যের মূল উদ্দেশ্য ছিল বিপন্ন প্রজাতির কাঠবিড়ালির সংরক্ষণ করা। তারপর কাঠবিড়ালির পাশাপাশি বুনো শুয়োর, বার্কিং হরিণ ও আরও অন্যান্য প্রাণীর বাসস্থান হয়েছে এই অরণ্য। আর এদের সঙ্গে বাড়তি আকর্ষণ রাতের বেলায় উজ্জ্বল হয়ে থাকা জঙ্গলের স্বর্গীয় পরিবেশ। যা পর্যটকরা দেখতে যান জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে, বর্ষাকালে।